বুধবার | ২১ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

সিনোফার্মের ১৭ লাখ টিকা আসছে রাতে

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
কোভ্যাক্স কর্মসূচির আওতায় চীন থেকে সিনোফার্মের ১৭ লাখ ডোজ কোভিড টিকা আসছে দেশে।
মঙ্গলবার রাত ৭টা ৫০ মিনিটে টিকার চালানটি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের ইপিআইয়ের প্রোগ্রাম ম্যানেজার ডা. মাওলা বক্স।
ঢাকায় চীনের উপ-রাষ্ট্রদূত হুয়ালং ইয়ান জানান, বাংলাদেশ সময় ভোর ৫টা ২৫ মিনিটে রওনা হয়েছে টিকাবাহী ফ্লাইট।
এই চালানসহ পাঁচদিনে চীন থেকে মোট প্রায় ৫৪ লাখ ৬১ হাজার ডোজ সিনোফার্মের টিকা আসবে বলে জানান মাওলা বক্স।
“কোভ্যাক্সের অধীনে বুধবার আরও ১৭ লাখ ডোজ ও বৃহস্পতিবার ৬১ হাজার, শুক্রবার চীন সরকারের উপহারের ১০ লাখ এবং শনিবার কেনা টিকার ১০ লাখ ডোজ আসবে।”
বাংলাদেশ ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার পর সিনোফার্মের টিকা কিনেছে। সেরাম ইন্সটিটিউটের টিকা বেক্সিমকোর মাধ্যমে কেনা হয়েছিল।
সিনোফার্মের টিকা সরাসরিই কিনছে সরকার। চীনা কোম্পানিটির সঙ্গে দেড় কোটি ডোজ টিকা কেনার চুক্তি হয়েছে। এর আগে সব মিলিয়ে ৮১ লাখ ডোজ সিনোফার্মের টিকা এসেছিল দেশে; যার মধ্যে কেনা টিকা ছিল ৭০ লাখ ডোজ।
সিনোফার্ম থেকে সব মিলিয়ে সাত কোটি ৫০ লাখ ডোজ টিকার ক্রয়াদেশ দেওয়ার কথা এর আগে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এর মধ্যে দেড় কোটি ডোজের দাম ইতোমধ্যে পরিশোধ করার কথা জানিয়ে তিনি বলেছেন, বাকি ছয় কোটি টিকার বিষয়ে কাজ চলছে।
পাশাপাশি সিনোফার্মের টিকা বাংলাদেশেই উৎপাদন করতে সরকার ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের সঙ্গে আলোচনা এগিয়ে চলছে জানিয়ে মোমেন বলেছিলেন, যেকোনো মুহূর্তে এই যৌথ উৎপাদন চুক্তি হতে পারে।
এ প্রসঙ্গে মঙ্গলবার চীনের উপ-রাষ্ট্রদূত বলেন, “শিগগির টিকার যৌথ উৎপাদন করতে আসছি আমরা।”

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ