শনিবার | ২৭ জুলাই ২০২৪
Cambrian

পিকেসহ ৭৫ সহযোগীর বিরুদ্ধে ৩০ মামলা হচ্ছে

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং, ইন্টারন্যাশনাল লিজিং ও এফএএস লিজিং থেকে কাগুজে প্রতিষ্ঠানের ভুয়া ঠিকানা ব্যবহার করে ২০০০ কোটি টাকা লুটের ঘটনায় আরও ৩০টি মামলা হচ্ছে। দুর্নীতি দমন কমিশন (দুদক) শিগগিরই এসব মামলা দায়ের করবে। প্রতিটি মামলায় পিকে হালদার ছাড়াও আরও ৭৫ জনকে আসামী করা হচ্ছে। এই তালিকার শীর্ষে রয়েছেন ইন্টারন্যাশনাল লিজিংয়ের ১০ পরিচালক, এফএএসের ১০ পরিচালক, পিকে হালদারের ঘনিষ্ঠ ৪ বান্ধবীসহ ১২ আত্মীয়, ইন্টারন্যাশনাল লিজিংয়ের ভাইস প্রেসিডেন্ট নাহিদ রুনাই, ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল হক, রাফসান চৌধুরী রিয়াজ, এফএএসের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান, ভাইস প্রেসিডেন্ট জাহাঙ্গীর আলম, মনিরুল ইসলাম, সঙ্গে পিকে হালদারের নাম রয়েছে।
আসামীর তালিকায় আরও রয়েছেন ইন্টারন্যাশনাল লিজিংয়ের পরিচালক নুরুজ্জামান, নওশেরুল ইসলাম, বাসুদেব ব্যানার্জি, পাপিয়া ব্যানার্জি, নাসিম আনোয়ার, এমএ হাশেম, পিএনএল ইন্টারন্যাশনালের চেয়ারম্যান উদ্ভব মল্লিক, এফএএসের ব্যবস্থাপনা পরিচালক রাসেল শাহরিয়ার, পরিচালক মো. আবু শাহাজাদা, সোমা ঘোষ, অরুন কুমার কুন্ডু, পওদীপ কুমার রায়, বিরেন্দ্র কুমার সোম ও আতারুল আলম।
দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান পিকে হালদারসহ ৭৫ জনের বিরুদ্ধে ৩০টি মামলার সুপারিশ করে কমিশনে অনুসন্ধান প্রতিবেদন দাখিল করেন বলে জানা গেছে।
বাংলাদেশ ব্যাংক সুত্রে জানা যায়, ইন্টারন্যাশনাল লিজিং থেকেই প্রায় ২৫০০ কোটি টাকা লুট করা হয়। পরে ওই প্রতিষ্ঠানের পরিচালকদের মালিকানাধীন আরও প্রায় ৩০ টি প্রতিষ্ঠান এবং এফএএস ফাইন্যান্স, রিলায়েন্স ফাইন্যান্স এবং পিপলস লিজিং থেকে একই কায়দায় আরো প্রায় ৭৫০০ কোটি টাকা ঋণের নামে উত্তোলন করে আতœসাত করা হয়। এফএএস ফাইন্যান্স থেকে প্রায় ২২০০ কোটি টাকা, রিলায়েন্স ফাইন্যান্স থেকে ২৫০০ কোটি টাকা, পিপলস লিজিং থেকে প্রায় ৩০০০ কোটি টাকা অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে ঋণ নিয়ে আত্মসাত ও পাচার করা হয়েছে। এসব ঋণের বিপরীতে মর্টগেজ নেই। ফলে ঋণ পরিশোধ হওয়ার সম্ভাবনা নেই।
সুত্রে জানা যায়, ইন্টারন্যাশনাল লিজিং ও এফএএস ফাইন্যান্সের প্রায় ৩০ টি কাগুজে প্রতিষ্ঠানের অনুকুলে মর্টগেজ ছাড়াই প্রায় ২০০০ কোটি টাকা জালিয়াতি পূূর্ণ ঋণ প্রদানের রেকর্ড পেয়েছে দুদক। আরবি এন্টারপ্রাইজ, জি এন্ড জি এন্টারপ্রাইজ, তামিম এন্ড তালহা এন্টারপ্রাইজ, ক্রসরোড কর্পোরেশন, মেরিন ট্রাস্ট, নিউটেক, এমএসটি মেরিন, গ্রীন লাইন ডেভেলমেন্ট ও মেসার্স বর্ণসহ প্রায় ৩০ টির মতো অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে ঋণ নিয়ে ভিন্ন খাতে এ অর্থ বের করে নেয়া হয়েছে। পিকে হালদার, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের চেয়ারম্যান, এমডিসহ প্রায় ৭৫ জনকে আসামী করে আরও ৩০ টি মামলা হতে পারে বলে নির্ভরযোগ্য সুত্রে জানা যায়।
সুত্র জানায়, পিকে হালদার সিংগাপুর, ভারত এবং কানাডায় প্রায় ৬০০ কোটি টাকা পাচার করেছেন। কানাডার টরেন্টোতে মার্কেট কিনেছেন, বিলাসবহুল বাড়ি ক্রয় করেছেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ