বুধবার | ২১ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

অলিম্পিক থেকে সরে দাঁড়ালেন বাইলস

spot_img
spot_img
spot_img

স্পোর্টস ডেস্ক
দলগত ইভেন্ট থেকে আগেই সরে দাঁড়িয়েছিলেন। যুক্তরাষ্ট্রের জিমন্যাস্ট সিমোন বাইলস এবার সরে দাঁড়িয়েছেন ব্যক্তিগত ইভেন্ট থেকেও। কারণ হিসেবে তিনি বলছেন তার মানসিক স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তার কথা।
দলগত ইভেন্ট থেকে তার সরে দাঁড়ানোর বিষয়টি বড় এক ধাক্কা হিসেবেই এসেছে। দলগত ইভেন্টে লড়েছেন ঠিকই, কিন্তু কোথায় যেন সুরটা কেটে যাচ্ছিল। ওয়ার্মআপের সময়ও ছন্দে ছিলেন না। ফ্লোর এক্সারসাইজে প্রথম হতে পারেনি। ব্যালান্স বিম আর আনইভেন বারেও ভালো করেননি।
‘ভালো না করা’ মানে প্রথম হতে পারেননি। বাইলসের মতো জিমন্যাস্টিকস ফ্লোরে ঝড় তোলা একজন ক্রীড়াবিদের জন্য যে ‘দ্বিতীয়’ হওয়াটাও ব্যর্থতা। ভল্টে ভুলভাল করলেও শেষ পর্যন্ত সেখানে প্রথম হয়েই ফাইনালে উঠেছিলেন।
ফাইনালের আগে বলে দিয়েছিলেন তিনি আর লড়বেন না। আড়াই লুপ দিতে পছন্দ করেন, কিন্তু দেড় লুপের বেশি দেননি। পয়েন্টও পেয়েছেন কম। রাশিয়ার চেয়ে পয়েন্টে যুক্তরাষ্ট্র পিছিয়ে পড়ার পরপরই দুঃসংবাদটি আসে—বাইলস আর প্রতিদ্বন্দ্বিতা করবেন না এ ইভেন্টে।
মানসিক স্বাস্থ্য নিয়ে কথা হচ্ছিল, সেটিতে ঘাটতির কারণেই বাইলস ঠিক তার মধ্যে ছিলেন না। আজ যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিকস দল এক টুইট বার্তায় জানিয়েছে, চিকিৎসকেরা বাইলসের মানসিক স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার পর বাইলস অলিম্পিক থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন।
যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিকস দল বলেছে, ‘আমরা বাইলসের সিদ্ধান্তকে অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা করি, সম্মান জানাই। তাঁর এ সিদ্ধান্ত নেওয়া অনেক কঠিন ছিল। কিন্তু এমন সিদ্ধান্ত নিয়ে তিনি যে মানসিক দৃঢ়তা দেখিয়েছেন, সে কারণেই তিনি সবার জন্য উদাহরণ।’
এর আগে যুক্তরাষ্ট্রের অলিম্পিক সংস্থা বাইলসের মানসিক স্বাস্থ্য পরীক্ষার কথা জানিয়েছিল। তারা বলেছিল, বাইলসকে পরীক্ষা করে দেখা হবে, আসলেই তিনি অলিম্পিকে অংশ নেওয়ার মতো মানসিক অবস্থায় আছেন কি না।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) বাইলসের এ সিদ্ধান্ত সমর্থন করে বিবৃতি দিয়েছে, ‘আমাদের বাইলসের এ সিদ্ধান্তের প্রতি পূর্ণ সমর্থন ও শ্রদ্ধা আছে।’ আইওসি আরও জানিয়েছে, মানসিক স্বাস্থ্যের ব্যাপারটি নিয়ে তারা আরও বিস্তারিত কাজ শুরু করবে।
আইওসি সভাপতি টমাস বাখও বাইলসের সঙ্গে কথা বলেছেন। মঙ্গলবার দলগত ইভেন্টের পুরস্কার বিতরণের সময় জিমন্যাস্টিকস ফ্লোরেই বাইলসের সঙ্গে বেশ কিছুক্ষণ একান্তে কথা বলেন বাখ।
টোকিও অলিম্পিকে বাইলসের ছয়টি ইভেন্টে অংশ নেওয়ার কথা ছিল। তাঁর সরে যাওয়া যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিকস দলের জন্য বড় দুঃসংবাদই। ২০১৬ সালে রিও অলিম্পিকের দলগত ইভেন্টে যুক্তরাষ্ট্রের সোনা জেতার পথে বড় অবদান ছিল তাঁর। সেবার মেয়েদের জিমন্যাস্টিকসের দলগত ও ব্যক্তিগত মিলিয়ে চারটি ইভেন্টে সোনা জিতেছিলেন বাইলস। ব্যালান্স বিমেই সেবার কেবল সোনা হাতছাড়া হয়েছিল তাঁর।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ