বৃহস্পতিবার | ১৩ জুন ২০২৪
Cambrian

লঘুচাপ কাটেনি, তবে নিম্নচাপের শঙ্কা নেই

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
কয়েকদিন ধরে দেশের বিভিন্ন স্থানে বিরাজমান বৈরি আবহাওয়ার পরিবর্তন হয়নি। লঘুচাপের প্রভাব ও মৌসুমী বায়ু সক্রিয় থাকায় বৃষ্টি হচ্ছে। আজ বৃহস্পতিবারও তা অব্যাহত থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
দুই দিন আগের অবস্থা সমুদ্র বন্দরগুলোতেও। ঝড়ো হাওয়া থাকায় বন্দরগুলোয় তিন নম্বর সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে।
আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল ও সংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপটি অবস্থান করছে। এটি আরও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে। তবে নিম্নচাপে রূপ নেওয়ার শঙ্কা নেই।
“বৃহস্পতিবারও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি থাকবে অধিকাংশ জায়গায়। কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। শুক্রবার থেকে বৃষ্টির প্রবণতা কমে আসবে। মাঝ বর্ষার এ সময়ে বৃষ্টিপাতের পরিমাণ কমলেও থেমে থেমে বৃষ্টি থাকবে অনেক জায়গায়” বলেন তিনি।
গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ২৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মংলায়। দেশের সব বিভাগেই বৃষ্টিপাত হচ্ছে।
চলতি সপ্তাহে সাগরে লঘুচাপটি সৃষ্টি হয়। বুধবার তা সুষ্পষ্ট লঘুচাপে রূপ নিলে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়, যা এখনও বহাল আছে।
আবহাওয়ার পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে।
সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারি (৮৯ মিলিমিটিারের বেশি) বর্ষণ হতে পারে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ