শনিবার | ২৭ জুলাই ২০২৪
Cambrian

লকডাউনে ফিরবে না যুক্তরাষ্ট্র, বিধিনিষেধ মানাতে সিডনিতে সেনা

spot_img
spot_img
spot_img

আন্তর্জাতিক ডেস্ক
ডেল্টা ধরণের করোনা সংক্রমণ বেড়ে যাওয়া সত্ত্বেও যুক্তরাষ্ট্র লকডাউনে ফিরে যাবে না। দেশটির শীর্ষ বিজ্ঞানী এন্থনি ফাউচি রোববার এ কথা বলেছেন। অন্যদিকে লকডাউনের কঠোর বিধিনিষেধ আস্তবায়নে অষ্ট্রেলিয়ার সিডনিতে সেনা মোতায়েন করা হয়েছে। সেনাসদস্যরা শহরে টহল দিচ্ছেন।
সংক্রমণ রোগ বিশেষজ্ঞ এন্থনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা। এবিসি’র ‘দিস উইক’কে তিনি বলেছেন, যথেষ্ট লোককে টিকা দেয়ায় গত শীতের তীব্র সংক্রমণের পুনরাবৃত্তি এবার হবে না।
ডেল্টার সংক্রমণ বাড়ায় বাইডেন চলতি সপ্তাহে বলেছেন, যুক্তরাষ্ট্র সম্ভবত কিছু বিধি নিষেধ আরোপ করতে যাচ্ছে। কিন্তু ফাউচি বলছেন, আমি মনে করছি না যে আমরা আবারও লকডাউনে যাচ্ছি।
এদিকে তীব্র সংক্রামক ডেল্টা ধরণের কারণে চীন ও অষ্ট্রেলিয়াসহ বিশ্বের অনেক দেশই নতুন করে লকডউন জারি করেছে।
যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র তাদের পূর্বের সিদ্ধান্ত পরিবর্তন করে চলতি সপ্তাহে বলেছে, যারা টিকার পুরো ডোজ গ্রহণ করেছেন তাদেরকেও উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায় ইনডোরেও মাস্ক পরতে হবে।
তবে মাস্কের এ পরিবর্তিত নীতির কারণে টিকা নিয়ে আস্থার সংকট তৈরি হতে পারে বলে আশংকার প্রেক্ষিতে ফাউচি তার অবস্থান পুনর্ব্যক্ত করে বলেছেন, টিকা নেয়া লোকজনের করোনার ঝুঁকি কম। তবে সংক্রমিত হলেও তাদের মৃত্যু কিংবা হাসপাতালে যাওয়ার মতো পরিস্থিতি হবে না।
টিকা যারা নেয়নি তাদের মধ্যেই আমরা সংক্রমণ ছড়াতে দেখছি বলে ফাউচি উল্লেখ করেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ