মঙ্গলবার | ২১ মে ২০২৪
Cambrian

করোনায় মৃত্যু ১৯ হাজার ছাড়ালো, বেড়েছে শনাক্তের হার

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল আটটা থেকে আজ শনিবার সকাল ৮টা পর্যন্ত) করোনায় আক্রান্ত হয়ে ১৯৫ জনের মৃত্যু হয়েছে। রোগী শনাক্ত হয়েছে ৬ হাজার ৭৮০ জন। আজ শনিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
এ নিয়ে দেশে করোনায় মোট ১৯ হাজার ৪৬ জনের মৃত্যু হয়েছে। দেশে করোনার ডেলটা ধরনের দাপটের মধ্যে সর্বশেষ এক হাজার মানুষের মৃত্যু হয়েছে মাত্র ৫ দিনে।

গত ২৪ ঘণ্টায় মোট ২০ হাজার ৮২৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৩২ দশমিক ৫৫ শতাংশ।

এর আগের ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছিল ১৬৬ জনের। ওই সময় করোনা শনাক্ত হয়েছিল ৬ হাজার ৩৬৪ জনের। রোগী শনাক্তের হার ছিল ৩১ দশমিক ০৫ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ৫৩ হাজার ৩৪৪ জন। করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৯ লাখ ৮৮ হাজার ৩৩৯ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ হাজার ৭২৩ জন।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৬৮ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। খুলনা বিভাগে মৃত্যু হয়েছে ৪১ জনের। চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ৩৬ জন। বাকিরা অন্যান্য বিভাগের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম নতুন করোনাভাইরাস সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এই ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও প্রায় দুই মাস ধরে দেশে করোনা পরিস্থিতি উদ্বেগজনক অবস্থায় পৌঁছেছে। করোনার ডেলটা ধরনের দাপটে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কয়েক গুণ বেড়েছে।

সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে চলতি মাসের প্রথম দুই সপ্তাহ দেশে সর্বাত্মক বিধিনিষেধ পালন করা হয়। এ সময় সব ধরনের অফিসের পাশাপাশি গণপরিবহন চলাচলও বন্ধ রাখা হয়। ২১ জুলাই ঈদুল আজহা উপলক্ষে এই বিধিনিষেধ আট দিনের জন্য শিথিল থাকার পর গতকাল শুক্রবার থেকে আবার দুই সপ্তাহের লকডাউন শুরু হয়েছে।শনিবার সকাল ৮টা পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়ে ১৯৫ জনের মৃত্যু হয়েছে। এ সময় করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ৭৮০ জনের।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ