বৃহস্পতিবার | ১৩ জুন ২০২৪
Cambrian

মূসক আদায় বেড়েছে ১১ শতাংশ

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
চলমান করোনা পরিস্থিতির মধ্যেও গত অর্থবছরে কুমিল্লা কমিশনারেট মূল্য সংযোজন কর (মূসক) আদায়ে প্রায় ১১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।
এই সময়ে কুমিল্লা কমিশনারেটের আওতায় ৬ জেলা থেকে মূসক আদায় হয়েছে ৩ হাজার ২২৫ কোটি ১৭ লাখ টাকা। এর আগের বছর রাজস্ব আয়ের পরিমাণ ছিল ২ হাজার ৯১০ কোটি ৬০ লাখ টাকা। সেই হিসেবে গত ২০২০-২১ অর্থবছর এই কমিশনারেটের রাজস্ব আয় বেড়েছে ১০ দশমিক ৮১ শতাংশ।
এ বিষয়ে কুমিল্লা কমিশনারেটের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বাসসকে বলেন, ‘কুমিল্লায় বড় কোন শিল্প কারখানা নেই। পাশাপাশি চলমান করোনা পরিস্থিতি মূসক আদায়ের ক্ষেত্রে এখন বড় বাঁধা। কিন্তু অর্থবছরের শুরু থেকে কর আদায়ের ক্ষেত্রে উদ্বুদ্ধকরণ কর্মসূচি নেয়ায় এর সুফল পাওয়া গেছে। অন্য যেকোন বছরের তুলনায় গতবছর বেশি রাজস্ব পাওয়া গেছে।’
তিনি বলেন, গত অর্থবছর সকল অনাদায়ী বকেয়া রাজস্ব আদায়ের উপর যেমন গুরুত্ব দেওয়া হয়, পাশাপাশি ভাল কাজের স্বীকৃতিস্বরুপ কর্মকর্তাদের পুরষ্কার প্রদান করা হয়। এছাড়া কর ফাঁকি রোধে ছিল কঠোর তদারকি। এসব মিলিয়ে কুমিল্লা কমিশনারেট এবার রাজস্ব আদায়ে বড় ধরনের সাফল্য অর্জন করতে পেরেছে।
এদিকে, কুমিল্লা কমিশনারেট অনলাইনে মূসক রিটার্ন জমাকরণে অন্য যেকোন কমিশনারেটের তুলনায় এগিয়ে রয়েছে। প্রায় ৯৬ শতাংশ করদাতা গত অর্থবছরে অনলাইনে মূসক রিটার্ন দাখিল করেছে বলে জানান তিনি।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ