শুক্রবার | ১৯ জুলাই ২০২৪
Cambrian

মুক্তিযুদ্ধের সংগঠক মুছা আর নেই

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
চট্টগ্রামের প্রগতিশীল আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব, মুক্তিযুদ্ধের সংগঠক, কৃষক সমিতি ও গণফোরাম নেতা মোহাম্মদ মুছা আর নেই।
আজ শুক্রবার সকাল পৌনে নয়টার দিকে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৩ বছর।
মোহাম্মদ মুছা স্ত্রী, তিন মেয়ে, এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। আজ বিকেল পাঁচটায় চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার হাসিমপুর সিকদারপাড়া গ্রামে তার জানাজা অনুষ্ঠিত হবে।
মোহাম্মদ মুছার মৃত্যুতে চন্দনাইশ-সাতকানিয়া (আংশিক) আসনের সাংসদ আলহাজ নজরুল ইসলাম চৌধুরী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, চন্দনাইশ উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী, সিপিবি চট্টগ্রাম জেলার ভারপ্রাপ্ত সভাপতি আবদুল নবী, সাধারণ সম্পাদক অশোক সাহা প্রমুখ গভীর শোক প্রকাশ ও পরিবার–পরিজনের প্রতি সমবেদনা জানিয়েছেন।
পরিবার সূত্রে জানা যায়, মোহাম্মদ মুছা কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। এর মধ্যে ২ আগস্ট তার করোনা পজিটিভ হয়। তবে ১৩ আগস্ট তার নেগেটিভ আসে এবং সুস্থ হয়ে ওই দিনই তিনি হাসপাতাল থেকে বাড়ি ফেরেন। এদিকে গত রোববার শারীরিকভাবে অসুস্থ বোধ করলে ওই দিনই তাকে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিনি আজ সকালে মারা যান।
মোহাম্মদ মুছা অবিভক্ত বৃহত্তর চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। পরে তিনি তৎকালীন অবিভক্ত বৃহত্তর চট্টগ্রাম জেলা কমিউনিস্ট পার্টির সম্পাদকমণ্ডলীর সদস্য নির্বাচিত হন। আশির দশকের পরে তিনি দীর্ঘদিন সিপিবি চট্টগ্রাম দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক ও বাংলাদেশ কৃষক সমিতি চট্টগ্রাম দক্ষিণ জেলারও সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। তিনি মুক্তিযুদ্ধের একজন অসাধারণ সংগঠক হিসেবে ১৯৭১ সালের স্বাধীনতাসংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সর্বশেষ তিনি সিপিবি বিভক্তির সময় সিপিবি থেকে গণফোরাম সঙ্গে যুক্ত হন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ