শনিবার | ২৭ জুলাই ২০২৪
Cambrian

বৃহষ্পতিবার পর্যন্ত হাই কোর্টে ১২ ভার্চুয়াল বেঞ্চ

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
কঠোর লকডাউনের মধ্যে আগামী পাঁচ দিন তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে হাই কোর্টের ১২টি ভার্চুয়াল বেঞ্চে বিচারকাজ চালানোর সিদ্ধান্ত হয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এই সিদ্ধান্ত দেন। এর মধ্যে নয়টি দ্বৈত বেঞ্চ এবং তিনটি একক বেঞ্চ। আগামী রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বেলা সাড়ে ১০টা থেকে সোয়া ৪টা পর্যন্ত এসব বেঞ্চে চলবে বিচার কাজ।
শুক্রবার প্রধান বিচারপতির এ নির্দেশনা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, “দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধকল্পে শারীরিক উপস্থিতি ছাড়া আগামী রোববার সকাল সাড়ে ১০টা থেকে বৃহস্পতিবার বিকেল সোয়া ৪টা পর্যন্ত ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাই কোর্ট বিভাগের বিচারকাজ পরিচালনার জন্য বেঞ্চ গঠন করা হল।”

দ্বৈত বেঞ্চগুলো মধ্যে রয়েছে- বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি মোহাম্মদ আলীর (ফৌজদারি) সমন্বিত বেঞ্চ, বিচারপতি মো. রইস উদ্দিন ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর (ফৌজদারী) বেঞ্চ, বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. বদরুজ্জামানের (ফৌজদারি) বেঞ্চ, বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের (রিট) বেঞ্চ, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের (রিট ও ফৌজদারি-দুদক) বেঞ্চ, বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেলের (দেওয়ানি) বেঞ্চ, বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের (রিট) বেঞ্চ এবং বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের (ফৌজদারি) বেঞ্চ।

একক বেঞ্চ চালাবেন বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার (কোম্পানি ও অ্যাডমিরালিটি সংক্রান্ত), বিচারপতি মাহমুদুল হক (দেওয়ানি) ও বিচরপতি মো. সেলিম (ফৌজদারি)।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাই কোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা সাইফুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারকদের নিয়ে ফুল কোর্ট সভা করেন প্রধান বিচারপতি।

“ওই সভায় সর্বসম্মত সিদ্ধান্ত অনুযায়ী মাননীয় প্রধান বিচারপতি হাই কোর্ট বিভাগে বিচারিক কাজ পরিচালনার জন্য ১২টি বেঞ্চ গঠন করেছেন। এসব বেঞ্চে ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কাজ পরিচালিত হবে।”

দুভাবেই চলবে অধস্তন আদালত

আগামী রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত অধস্তন আদালতে সাক্ষ্য গ্রহণ ছাড়া সব বিচারিক কাজ চালানোর সিদ্ধান্ত এসেছে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে।

এর মধ্যে কিছু বিচারকাজ চলবে স্বাস্থ্যবিধি বজায় রেখে শারীরিক উপস্থিতির মাধ্যমে। আর কিছু বিচারকাজ চালানো হবে তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে।

শুক্রবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

গত বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে ফুল কোর্ট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

সেখানে বলা হয়, ৮ থেকে ১২ অগাস্ট শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে সব ধরনের দেওয়ানি ও ফৌজদারি দরখাস্ত/আপিল/বিবিধ মামলাসহ সব ধরনের শুনানি গ্রহণ (সাক্ষ্য ব্যতীত) ও নিষ্পত্তি হবে।

আর স্বাস্থ্যবিধি মেনে সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে শারীরিক উপস্থিতিতে অধস্তন দেওয়ানি আদালতে সাকসেশন ও অভিভাবকত্ব নির্ধারণ বিষয়ক মামলা দায়ের, শুনানি ও নিষ্পত্তি করা যাবে।

স্বাস্থ্যবিধি অনুসরণ করে শারীরিক উপস্থিতিতে ফৌজদারি আদালত ও ট্রাইব্যুনালগুলোতে নালিশি মামলা দায়ের করা যাবে।

ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি অধস্তন ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালগুলোতে শারীরিক উপস্থিতিতে আত্মসমর্পণের আবেদন দাখিল করতে পারবেন। এক্ষেত্রে শুনানি কার্যক্রমের পদ্ধতি ও সময়সূচি এমনভাবে নির্ধারণ ও সমন্বয় করতে হবে, যাতে আদালত প্রাঙ্গণে ও আদালত ভবনে কোনো জনসমাগম না ঘটে।

আত্মসমর্পণের আবেদন শুনানির সময় আত্মসমর্পণকারী ব্যক্তি এবং তার আইনজীবী ছাড়া অন্য কোনো আইনজীবী এজলাস কক্ষে অবস্থান করবেন না। একটি আবেদনের শুনানি শেষে সংশ্লিষ্ট আইনজীবী এজলাস কক্ষ ত্যাগ করার পর বিচারক/ম্যাজিস্ট্রেট পরবর্তী দরখাস্ত শুনানির জন্য গ্রহণ করবেন।

তবে অধস্ত আদালত, ট্রাইব্যুনালে জামিন শুনানির সময় বা আমলি আদালতের হাজিরার জন্য হাজতি আসামিদের কারাগার থেকে আদালতে হাজির না করার নির্দেশ দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

আর রিমান্ড শুনানির ক্ষেত্রে সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেটকে কারা কর্তৃপক্ষের সহযোগিতায় ভার্চুয়ালি শুনানি করতে বলা হয়েছে।

এছাড়া প্রত্যেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এক বা একাধিক ম্যাজিস্ট্রেটকে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শারীরিক উপস্থিতিতে দায়িত্ব পালন করে যেতে বলা হয়েছে এ বিজ্ঞপ্তিতে।

ঈদুল আযহার ছুটির পর গত ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত অধস্তন আদালতের প্রায় সব কার্যক্রমই বন্ধ ছিল।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ