শনিবার | ২ মার্চ ২০২৪
Cambrian

বিশ্বের বয়স্কতম পান্ডা

spot_img
spot_img
spot_img

আন্তর্জাতিক ডেস্ক
সবুজ প্রকৃতির মধ্যে জন্মদিনের আয়োজন। মাঝখানে কেক। কেকের ওপর ফল দিয়ে সাজানো ‘অ্যান অ্যান’ আর ‘৩৫’ শব্দ দুটি দূর থেকেও স্পষ্ট চোখে পড়ে। অ্যান অ্যানের ৩৫তম জন্মদিন উপলক্ষে এ আয়োজন। সেই উৎসবের মধ্যমণি অ্যান অ্যান কেকের সামনে বসে তখন আপনমনে ফল খাচ্ছে।

অ্যান অ্যান মানুষ নয়, চিড়িয়াখানায় মানুষের যত্নে থাকা সবচেয়ে বয়স্ক পুরুষ জায়ান্ট পান্ডা এটি। অ্যান অ্যানের আদি নিবাস চীনে। তবে দুই দশকের বেশি সময় ধরে প্রাণীটি হংকংয়ের ওশান পার্কে রয়েছে বলে গতকাল বুধবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে।
পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, চীনা ভাষায় ‘অ্যান অ্যান’–এর অর্থ শান্তি। জায়ান্ট পান্ডাটির জন্ম চীনের সিচুয়ান প্রদেশের জঙ্গলে। আরও কয়েকটি পান্ডার সঙ্গে ১৯৯৯ সালে অ্যান অ্যান ও তার সঙ্গী জিয়া জিয়াকে উপহার হিসেবে হংকংয়ে পাঠায় চীন সরকার। ২০১৬ সালে ৩৮ বছর বয়সে মারা যায় জিয়া জিয়া। ওই সময় সেটি ছিল আবদ্ধ পরিবেশে বসবাস করা বিশ্বের সবচেয়ে বয়স্ক পান্ডা।
বুনো পরিবেশে একটি জায়ান্ট পান্ডা সচরাচর ১৪ থেকে ২০ বছর পর্যন্ত বেঁচে থাকে। তবে মানুষের যত্ন পেলে একেকটি পান্ডা ৩০ বছর বা তারও বেশি সময় বাঁচতে পারে বলে জানিয়েছে ওশান পার্ক কর্তৃপক্ষ। যেমনটা পার্ক–কর্মীদের যত্নে বেঁচে রয়েছে অ্যান অ্যান। এ জন্য কেক কেটে পান্ডাটির ৩৫তম জন্মদিন উদ্‌যাপন করেছে কর্তৃপক্ষ। জন্মদিনের আয়োজনে কেবল কেকই ছিল না, ছিল অ্যান অ্যানের পছন্দের খাবার, ফল আর বাঁশ।
ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফ) ২০১৪ সালে জায়ান্ট পান্ডার ওপর একটি শুমারি করেছিল। এর ফলাফলে বলা হয়, বিশ্বজুড়ে মাত্র ১ হাজার ৮৬৪টি জায়ান্ট পান্ডা বেঁচে আছে। এর মধ্যে চীনের সিচুয়ান প্রদেশে রয়েছে সবচেয়ে বেশি পান্ডা। এ কারণে সিচুয়ান ও এর রাজধানী চেংদু প্রতিবছর দেশি–বিদেশি লাখো পর্যটকের পদচারণে মুখর থাকে।
এত দিন পান্ডা ছিল বিপন্ন প্রজাতির প্রাণী। তবে আশার কথা শুনিয়েছে ডব্লিউডব্লিউএফ। গত এক দশকে বিশ্বজুড়ে বুনো পরিবেশে জায়ান্ট পান্ডার সংখ্যা ১৭ শতাংশ বেড়েছে। জায়ান্ট পান্ডার সংখ্যা ১ হাজার ৮০০ ছাড়িয়ে যাওয়ার পর চলতি বছরের শুরুতে এই প্রাণী বিপন্ন শ্রেণি থেকে বেরিয়ে এসেছে বলে জানিয়েছে চীন সরকার।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ