বুধবার | ২১ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

ফুলেল শ্রদ্ধায় সাংবাদিক গোলাম সারওয়ারকে স্মরণ

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
সমকালের প্রয়াত সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ারের তৃতীয় মৃত্যুবার্ষিকীতে তাকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছে সমকাল পরিবার। শুক্রবার বিকেলে রাজধানীর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফির নেতৃত্বে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সমকাল পরিবারের সদস্যরা। তারা সেখানে ফাতেহা পাঠ ও মরহুম সম্পাদকের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন।
এ সময় উপস্থিত ছিলেন প্রয়াত সম্পাদকের জামাতা মিয়া নাঈম হাবীব ও ভাতিজা গোলাম মুক্তাদির শাওন, সমকালের সহযোগী সম্পাদক (অনলাইন ইনচার্জ) সবুজ ইউনুস, বার্তা সম্পাদক মশিউর রহমান টিপু, প্রধান প্রতিবেদক লোটন একরাম, বার্তা সম্পাদক (অনলাইন) গৌতম মণ্ডল, বিজনেস এডিটর জাকির হোসেন, জিএম (মার্কেটিং) ফরিদুল ইসলাম, জিএম (সার্কুলেশন) হারুনুর রশীদ প্রমুখ।
এছাড়া রাজধানীর উত্তরায় গোলাম সারওয়ারের পরিবারের উদ্যোগে স্মরণ ও দোয়ার আয়োজন করা হয়। তার গ্রামের বাড়ি বরিশালের বানারীপাড়া ও স্বরুপকাঠিতেও ছিল তাকে স্মরণ করে নানা আয়োজন। বানারীপাড়ায় পারিবারিক উদ্যোগে এতিমখানায় কোরআনখানি, দোয়া ও মোনাজাত করা হয়।
দেশে আধুনিক সংবাদপত্রের অন্যতম পথিকৃৎ, সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম সারওয়ার ২০১৮ সালের ১৩ আগস্ট ৭৫ বছর বয়সে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। শুক্রবার তার তৃতীয় মৃত্যুবার্ষিকী।
ইত্তেফাকে তিন দশক বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের পর গোলাম সারওয়ার সমকালের পাশাপাশি যুগান্তরেরও প্রতিষ্ঠাতা সম্পাদক। ১৯৪৩ সালের ১ এপ্রিল বানারীপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। গোলাম সারওয়ার বাংলাদেশে মুক্তচিন্তা ও প্রগতিশীল মূল্যবোধ আর মুক্তিযুদ্ধের সপক্ষে সোচ্চার ছিলেন আজীবন। সাংবাদিকতার বাতিঘরখ্যাত প্রতিষ্ঠান তুল্য এ ব্যক্তিত্ব ষাটের দশকে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন। সেই থেকে একটানা পাঁচ দশকের বেশি সময় তিনি এ পেশায় মেধা, যুক্তিবোধ, পেশাদারিত্ব, দায়িত্বশীলতা, অসাম্প্রদায়িক চিন্তাচেতনার নিরবচ্ছিন্ন চর্চায় নিজেকে এবং বাংলাদেশের সংবাদপত্রকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেন।
করোনাভাইরাস মহামারির কারণে গোলাম সারওয়ারের এবারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘গোলাম সারওয়ার ফাউন্ডেশন’, জাতীয় প্রেস ক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোনো অনুষ্ঠান বা স্মরণসভা আয়োজন করা যায়নি।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ