বুধবার | ২১ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

ফিফার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি নিষিদ্ধ

spot_img
spot_img
spot_img

স্পোর্টস ডেস্ক
দুর্নীতির দায়ে সাজা পাওয়া জেপ ব্লাটারের জায়গায় ফিফার ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছিলেন ইসা হায়াতু । তিনিও এবার এক বছরের জন্য নিষিদ্ধ হলেন একই কারণে।
এক বিবৃতিতে মঙ্গলবার নিষেধাজ্ঞার পাশাপাশি আফ্রিকার ফুটবল কনফেডারেশনের সাবেক এই প্রধানকে ৩০ হাজার সুইস ফ্রাঁ জরিমানার বিষয়টিও নিশ্চিত করে ফিফা।
ক্যামেরুনের ৭৪ বছর বয়সী হায়াতু ২০১৭ সালের নির্বাচনে হারের আগ পর্যন্ত ২৯ বছর ছিলেন আফ্রিকান ফুটবল কনফেডারেশনের (সিএএফ) সভাপতি। ফিফার সবচেয়ে বেশি সময়ের সহ-সভাপতিও ছিলেন তিনি।
২০১৫ সালে ফিফার সেই সময়ের সভাপতি ব্লাটারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে তদন্ত শুরু হলে সংস্থাটির ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান হায়াতু। অভিযোগ প্রমাণিত হওয়ায় এখনও নিষিদ্ধ আছেন ৮৫ বছর বয়সী ব্লাটার। হায়াতু আন্তর্জাতিক অলিম্পিক কমিটির একজন অনারারি সদস্য।
ফিফার বিবৃতিতে বলা হয়েছে, সিএএফের সভাপতি থাকাকালীন হায়াতু ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত সময়কালের জন্য ফ্রান্স ভিত্তিক লাগারদে স্পোর্তসের সঙ্গে মিডিয়া ও মার্কেটিং সত্ত্বের চুক্তি করেছিলেন।
এ নিয়ে তদন্ত শেষে বিচারের রায়ে বলা হয়েছে, কনফেডারেশনের পক্ষ থেকে হায়াতু নিজের নাম ভাঙিয়ে অবৈধ চুক্তি করেছিলেন। যার কারণে সিএএফের উল্লেখযোগ্য ক্ষতি হয়েছিল।

হায়াতুর নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে মঙ্গলবার থেকে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সব ধরণের ফুটবল থেকে আগামী এক বছর নিষিদ্ধ থাকবেন তিনি।
গণমাধ্যমের সঙ্গে কম কথা বলা হায়াতুর তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ