শনিবার | ২৭ জুলাই ২০২৪
Cambrian

পশ্চিমারা পিঠে ছুরি মেরেছে

spot_img
spot_img
spot_img

পশ্চিমারা আফগান বন্ধুদের পিঠে ছুরি মেরেছে

লেখা : জনাথন গারনাল, অতিথি লেখক

‘লড়াইয়ের ময়দানে কোনো সহযোদ্ধাকে ফেলে আসা হবে না’—মার্কিন সামরিক বাহিনীর অনানুষ্ঠানিক ঘোষণা এটি। হলিউডের অগণিত সিনেমায় আহত সহযোদ্ধা ও ভুক্তভোগীদের মার্কিন সেনাদের জীবনবাজি রেখে উদ্ধার করার দৃশ্য সেই ভাষ্যটিকে বহু বছর ধরে মজবুত ভিতের ওপর দাঁড় করিয়েছে।
কিন্তু বাস্তবে আফগানিস্তানের দৃশ্যপটে যখন আমাদের চোখ পড়ল ,তখন আমরা সম্পূর্ণ উল্টো চিত্র দেখলাম। আমরা দেখলাম, যে হাজার হাজার আফগান দোভাষী হিসেবে তালেবানের হুমকি উপেক্ষা করে পশ্চিমা সেনাদের সঙ্গে দীর্ঘ সময় কাজ করেছেন, আফগানিস্তানের সাধারণ মানুষের সঙ্গে পশ্চিমা সেনা ও বেসামরিক কর্মকর্তাদের ভাব বিনিময়ে ভূমিকা রেখেছেন, সেই দোভাষীদের এখন মৃত্যুর মুখে ফেলে বিদেশি সেনারা নিজ দেশে চলে যাচ্ছেন। তালেবানের হাত থেকে জীবন বাঁচানোর জন্য সেই দোভাষীরা এখন ভিসার আবেদন করার পর তাঁদের বেশির ভাগকেই যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ভিসা দিচ্ছে না। অথচ ২০০১ সালে তালেবান সরকারের পতনের পর থেকে এই দোভাষীরা মার্কিন বাহিনীর সঙ্গে কাজ করে এসেছে।
তাদেরই একজন ছিলেন সোহাইল পারদিস। টানা ১৮ মাস তিনি আমেরিকানদের সঙ্গে দোভাষী হিসেবে কাজ করেছিলেন। তার কাজ শেষ হওয়ার পর তিনি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করেন। কিন্তু যুক্তরাষ্ট্র তাদের অভিবাসন প্রক্রিয়ার অংশ হিসেবে যে কুখ্যাত পলিগ্রাফ টেস্ট (কেউ মিথ্যা কথা বলছেন কি না, তা স্বয়ংক্রিয় যন্ত্র এবং মনস্তত্ত্ববিদদের মাধ্যমে পরীক্ষা করার একটি বিশেষ পদ্ধতি) নিয়ে থাকে, সেই পরীক্ষায় সোহাইল ফেল করেন এবং তাঁর আবেদন বাতিল হয়। শুরু থেকেই আফগানিস্তানে মার্কিন বা ন্যাটো বাহিনীর ঘাঁটিতে কোনো আফগান নাগরিককে ঢুকতে দেওয়ার আগে এই পরীক্ষা বাধ্যতামূলক ছিল। ইতিপূর্বে আমেরিকান কিংবা কোনো বিদেশি বাহিনীর সঙ্গে কাজ করেছেন এমন কোনো আফগান যদি যুক্তরাষ্ট্রের ভিসা চান, তাহলে তাঁর জন্যও এই পলিগ্রাফ টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। এই পরীক্ষার ফল নিয়ে গোড়া থেকেই বিতর্ক আছে।
যাহোক, মার্কিন দূতাবাস সোহাইল পারদিসের ভিসার আবেদন বাতিল করে তাকে যুক্তরাষ্ট্রে নতুন জীবন শুরু করা থেকেই শুধু বঞ্চিত করেনি, শেষ পর্যন্ত অবধারিতভাবে তাকে মরতে হয়েছে। তিনি বারবার বলেছিলেন, তাকে বিদেশে যেতে না দিলে তালেবান তাকে মেরে ফেলবে। গত মে মাসে সত্যি সত্যি সোহাইলকে তালেবান আটক করে তাৎক্ষণিকভাবে রাস্তার পাশে তার শিরশ্ছেদ করে।
শুধু সোহাইল নন, বিভিন্ন সূত্র বলছে, ইতিমধ্যেই তালেবান সোহাইলের মতো কয়েক হাজার আফগানকে হত্যা করেছে। আমলাতান্ত্রিক কারণ দেখিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অন্য দেশগুলো আরও কয়েক হাজার দোভাষীকে মৃত্যুর মুখে ফেলে দিয়েছে।
গত জুনে তালেবান প্রতিশ্রুতি দিয়েছে, বিদেশিদের সঙ্গে কাজ করা কোনো আফগান নাগরিককে তারা কিছু বলবে না। কিন্তু তাদের সেই প্রতিশ্রুতির ওপর কেউ ভরসা রাখতে পারছে না। পাঁচ বছর ধরে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনীর সঙ্গে কাজ করা এক আফগান দোভাষীর ভিসা মার্কিন দূতাবাস বাতিল করার পর তিনি সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, তিনি যে মার্কিন বাহিনীর হয়ে কাজ করেছিলেন, সেই বাহিনীর একজন কমান্ডার তাঁর কাগজপত্রে সুপারিশও করেছিলেন। কিন্তু তার পরও তিনি ভিসা পাননি।
আফগানিস্তানে সেনা হিসেবে যুদ্ধ করেছেন এবং দেশে ফিরে এখন অবসর যাপন করছেন এমন একাধিক সাবেক সেনা অধিনায়ক বলেছেন, যেসব আফগান তাদের দীর্ঘদিন নানাভাবে সহায়তা করেছেন, এখন তাদের মৃত্যুর মুখে ঠেলে দেওয়া যুক্তরাষ্ট্র সরকারের উচিত হবে না।
যুক্তরাজ্যের বিশেষ বাহিনীর সঙ্গে দোভাষীর কাজ করা এক আফগান দ্য টেলিগ্রাফকে বলেছেন, ‘কয়েক হাজার দোভাষীকে তালেবান মেরে ফেলেছে। আফগানিস্তানে থাকা প্রত্যেক দোভাষীরই পরিচিত কোনো না কোনো দোভাষী তালেবানের হাতে নিহত হয়েছেন।’ আরেকজন দোভাষী টেলিগ্রাফকে বলেছেন, ‘আমি ব্রিটিশদের সঙ্গে কাজ করেছি। তারা খুবই ভালো মানুষ, কিন্তু ব্রিটিশ সরকার তাদের মতো না। ব্রিটিশ সরকার আমাদের সঙ্গে ন্যায্য আচরণ করেনি।’
আফগানিস্তানে সেনা হিসেবে যুদ্ধ করেছেন এবং দেশে ফিরে এখন অবসর যাপন করছেন এমন একাধিক সাবেক সেনা অধিনায়ক বলেছেন, যেসব আফগান তাদের দীর্ঘদিন নানাভাবে সহায়তা করেছেন, এখন তাদের মৃত্যুর মুখে ঠেলে দেওয়া যুক্তরাষ্ট্র সরকারের উচিত হবে না। পশ্চিমাদের এই আচরণ এবারই প্রথম তা নয়। প্রথম বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ সরকার অটোমান সাম্রাজ্যের বিরুদ্ধে আরব দেশগুলোকে খেপিয়ে দিয়েছিল। ব্রিটিশ সরকার তখন আরব দেশগুলোকে যুদ্ধ শেষে নিখিল আরব সাম্রাজ্য গড়ার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু সে প্রতিশ্রুতি ছিল সম্পূর্ণ মিথ্যা।
১৯৭০ সালে ভিয়েতনাম যুদ্ধে হেরে মার্কিন বাহিনী দক্ষিণ ভিয়েতনামের সহযোগীদের ফেলে সাইগোনে অবস্থিত মার্কিন দূতাবাসের ছাদ থেকে হেলিকপ্টারে করে যেভাবে পালিয়ে গিয়েছিল, তার আইকনিক ছবি এখনো ইন্টারনেট ভেসে বেড়ায়। সাম্প্রতিক কালে ১৯৯১ সালে ইরাক তৎকালীন সাদ্দাম হোসেনের সরকারের বিরুদ্ধে লড়াইয়ে নামতে কুর্দিদের উৎসাহিত করে পরে তাদের বিপদে ফেলে চলে গিয়েছিল মার্কিন বাহিনী। আর পশ্চিমাদের সর্বশেষ বিশ্বাসঘাতকতা দেখা গেল আফগানিস্তানে।
এরপর যদি পশ্চিমা দেশগুলো আফগানিস্তানে গণতন্ত্র, শান্তি ও স্থিতিশীলতার প্রতিশ্রুতি নিয়ে আসে, তাহলে তা যে কারও পক্ষে বিশ্বাস করা কঠিন হবে। পশ্চিমারা আফগানদের যে প্রতিশ্রুতিই দিয়ে থাকুক, বর্তমান বাস্তবতা হলো, তারা নিরাপদে ঘরে ফিরে গেছে এবং তাদের হয়ে যেসব রাজনীতিক ও সাধারণ আফগান কাজ করেছে, তাদের সবাইকে এখন মৃত্যুর মুখে ফেলে যাওয়া হয়েছে।

এশিয়া টাইমস থেকে নেওয়া, ইংরেজি থেকে অনূদিত

● জনাথন গারনাল ব্রিটিশ সাংবাদিক ও লেখক

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ