রবিবার | ২৫ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

পবিত্র মাহে রমজান শুরু, সিয়াম সাধনায় নিমগ্ন  মুসলিমরা 

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

রমজান মাসের চাঁদ দেখা অনুযায়ী বাংলাদেশে আজ রোববার (৩ মার্চ) থেকে শুরু হয়েছে পবিত্র রমজান মাস। ধর্মপ্রাণ মুসলমানরা ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শুরু করেছেন এই সিয়াম সাধনা।

আগের দিন শনিবার রাতে তারাবি নামাজ আদায়ের  মধ্য দিয়ে রমজানের আনুষ্ঠানিকতা শুরু করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। এরপর ভোররাতে সেহরি খেয়ে রোজা রাখেন তারা। রোববার সন্ধ্যায় মাগরিবের আজান দিলেই আহার গ্রহণের মধ্য দিয়ে তার করবেন তারা। একই প্রক্রিয়ায় অতিবাহিত হবে বৃষ্টি রমজান। তবে চাঁদ দেখার উপর ভিত্তি করেই ঈদ। কখনো রমজান শেষে ঈদ হয়, যদি চাঁদ দেখা যায়‌।

এর আগে শনিবার (২ মার্চ) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে রোববার পহেলা রমজান নির্ধারণ করা হয়।  জাতীয় চাঁদ দেখা কমিটির এ সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান ও ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান উপস্থিত ছিলেন।এদিকে পবিত্র রমজান মাসে খতম তারাবিহ পড়ার সময় সারাদেশের সকল মসজিদে একই পদ্ধতি অনুসরণ করার জন্য আহবান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। ইফা জানিয়েছে, পবিত্র রমজান মাসে দেশের প্রায় সকল মসজিদে খতম তারাবিহ নামাজে পবিত্র কোরআনের নির্দিষ্ট পরিমাণ পারা তিলাওয়াত করার রেওয়াজ চালু আছে। তবে কোনও কোনও মসজিদে এর ভিন্নতা পরিলক্ষিত হয়। এতে করে কর্ম উপলক্ষে বিভিন্ন স্থানে যাতায়াতকারী মুসল্লিদের মধ্যে কোরআন খতমের ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হয় না। এই অবস্থায় ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে একটি অতৃপ্তি ও মানসিক চাপ অনুভূত হয়। কোরআন খতমের পূর্ণ সওয়াব থেকেও তারা বঞ্চিত হন। এ পরিস্থিতি নিরসনকল্পে রমজানের প্রথম ৬ দিনে দেড় পারা করে ৯ পারা এবং বাকি ২১ দিনে ১ পারা করে ২১ পারা তিলাওয়াত করলে ২৭ রমজান রাতে অর্থাৎ পবিত্র শবে কদরে পবিত্র কোরআন খতম করা সম্ভব। ফলে দেশের সকল মসজিদে খতম তারাবিহ নামাজে প্রথম ৬ দিনে দেড় পারা করে ও পরবর্তী ২১ দিনে এক পারা করে তিলাওয়াতের মাধ্যমে পবিত্র শবে কদরে কোরআন খতমের জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে সারাদেশের সকল মসজিদের সম্মানিত খতিব, ইমাম, মসজিদ কমিটি, মুসল্লি এবং সংশ্লিষ্ট সকলের নিকট বিনীত অনুরোধ জানানো হয়।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ