মঙ্গলবার | ২১ মে ২০২৪
Cambrian

নৃত্যনাট্য ‘ফায়ারফ্লাইজ’

spot_img
spot_img
spot_img

বিনোদন ডেস্ক
রবীন্দ্রনাথ ঠাকুরের হাইকুর বই ‘ফায়ারফ্লাইজ’। বইয়ের দুটি হাইকু ‘পুরাতন পুকুর ও ব্যাঙ’ এবং ‘শুকনো ডাল ও কাক’। এ হাইকু দুটির ওপর ভিত্তি করে ‘ফায়ারফ্লাইজ’ নামের একটি নৃত্যনাট্য করে সাধনা, পরিকল্পনা করেছিলেন হাওয়াইয়ের নৃত্যশিল্পী কোর্টনি সাতো। নতুন কোরিওগ্রাফিতে এ প্রযোজনা নিয়েই কলকাতার মঞ্চে উঠছে আইসিসিআর স্কলার নৃত্যশিল্পীদের দল প্রজন্ম।
২৫ আগস্ট ভারতের কলকাতার সত্যজিৎ রায় মিলনায়তনে নৃত্যনাট্যটি পরিবেশন করবে তারা। ‘ফায়ারফ্লাইজ’ উপস্থাপন করবেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি এবং ভারতীয় শিক্ষার্থীরা। অংশ নেবেন পূজা চ্যাটার্জি, তাজিম চাকমা, অংশুলা রায়, মৌসুমী বিশ্বাস, আনা আক্তার, অপর্ণা নিশি ও মো. হানিফ। সংগীত পরিচালনা করেছেন নির্ঝর চৌধুরী, নতুন করে নৃত্য পরিকল্পনা ও কোরিওগ্রাফি করেছেন মো. হানিফ। অনুষ্ঠানের শুরুতে একক শাস্ত্রীয় নৃত্য পরিবেশন করবেন ভারতে বৃত্তি পাওয়া চার বাংলাদেশি নৃত্যশিল্পী মো. হানিফ, আনা আক্তার, তাজিম চাকমা ও অপর্ণা নিশি।
তরুণ নৃত্যশিল্পী মো. হানিফ ২০১৬ সালে কত্থক নৃত্যে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তরে বৃত্তি লাভ করেন। সাধনার নিয়মিত সদস্য হানিফ বলেন, ‘লুবনা মারিয়ামকে ধন্যবাদ জানাই, তাঁর কারণেই আমি জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কোরিওগ্রাফারদের সঙ্গে কাজের সুযোগ পেয়েছি। ২০১৯ সালে ইতালি ও ওরসুলিনায় আকরাম খান ডান্স কোম্পানির তত্ত্বাবধানে একটি কর্মশালায় যোগ দেওয়া এবং ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশে অনুষ্ঠিত আকরাম খান ডান্স কোম্পানির পরিচালনায় ‘ফাদার: ভিশন অব দ্য ফ্লোটিং ওয়ার্ল্ড’–এ–ও আমি অংশ নিই।’
আইসিসিআর স্কলারশিপ পাওয়া রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের স্নাতকের শিক্ষার্থী ভরতনাট্যম শিল্পী আনা আক্তার, ওডিসি নৃত্যশিল্পী তজিম চাকমা, মণিপুরি নৃত্যশিল্পী অপর্ণা নিশিও বিশেষভাবে কৃতজ্ঞতা জানিয়েছেন সাধনার শিল্পনির্দেশক লুবনা মারিয়াম ও খাগড়াছড়ির ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের উপপরিচালক জিতেন চাকমার প্রতি।
এর আগে ২০১২ সালে ফায়ারফ্লাইজ বাংলাদেশে পরিবেশন করে সাধনা। সেবার নৃত্যনাট্যটির কোরিওগ্রাফি করেছিলেন অমিত চৌধুরী ও সাব্বির আহমেদ খান, শিল্পনির্দেশনা দেন লুবনা মারিয়াম।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ