শুক্রবার | ১ মার্চ ২০২৪
Cambrian

নাক দিয়ে করোনা টিকা, দেশে সেপ্টেম্বরে ট্রায়াল

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
করোনা প্রতিরোধে এমন টিকা আবিষ্কার হয়েছে যেখানে সুচ ফোটানোর প্রয়োজন পড়বেনা। নাক দিয়ে একবার নিঃশ্বাস নিলেই টিকা নেওয়া হয়ে যাবে। বাংলাদেশ এই টিকার গুরুত্বপূর্ণ অংশীদার হতে যাচ্ছে।
এই টিকা করোনাভাইরাসের সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই প্রায় শতভাগ কার্যকর বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা।
সম্প্রতি একটি পাউডার টিকা সম্পর্কে এমনটিই বলা হয়েছে। সুইডেনের বিজ্ঞানীরা এ টিকার কার্যকারিতা নিয়ে কাজ করছেন। টিকা টি এখন ট্রায়ালের অপেক্ষায় রয়েছে। আগামী মাস বাংলাদেশে শুরু হবে ট্রায়াল।
ট্রায়াল সফল হলে বাংলাদেশ উৎপাদন মূল্যে টিকাটি কিনতে পারবে। এমনকি দেশেও এই টিকা উৎপাদন করতে পারবে। জাতির পিতার নাম অনুসারে টিকাটির নাম ‘বঙ্গবন্ধু আইএসআর’ রাখার পরিকল্পনা করা হয়েছে।
বাংলাদেশি বংশোদ্ভূত সুইডেন, যুক্তরাষ্ট্র ও কানাডায় বাস করা কয়েকজন ডাক্তার ও বিজ্ঞানী এই টিকা তৈরির সঙ্গে জড়িত রয়েছেন।
রাজধানীর মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে এই টিকার ট্রায়াল পরিচালনার পরিকল্পনা করা হয়েছে।
প্রথম ধাপের ১৮০ জন সুস্থ মানুষের ওপর এই পরীক্ষা চালানোর পরিকল্পনা রয়েছে।
এ বিষয়ে অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ সংবাদমাধ্যমকে জানান, ইঁদুরের ওপর পরিচালিত সুইডিশ এই টিকার ট্রায়ালের ফলাফল খুবই আশাব্যঞ্জক। কার্যকারিতার হার শতভাগের কাছাকাছি। এইটি প্রথমবার নাকের সামনে রেখে নিঃশ্বাস নেওয়ার পর তিন থেকে চার সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার একই কাজ করতে হবে। তাহলেই দুই ডোজ টিকা নেওয়া হয়ে যাবে।
অধ্যাপক আহমেদুল কবির সংবাদমাধ্যমকে আরও জানান, তারা ইতোমধ্যেই প্রটোকল প্রস্তুত করেছে এবং বাংলাদেশে ট্রায়ালের নৈতিক অনুমোদনের জন্য চলতি মাসের শেষ সপ্তাহে বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের কাছে জমা দেওয়ার সম্ভাবনা রয়েছে।
আইএসআর প্রতিষ্ঠাতা সুইডেনের প্রধান মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের ইমিউনোলজির প্রফেসর ওলা উইনকুইস্টের উদ্ধৃতি দিয়ে বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়েছে, ‘এটি তাপানুকূল পরিবেশে না রেখেই খুব সহজে বিতরণ করা যাবে এবং স্বাস্থ্যকর্মী না থাকলেও এটি প্রয়োগ করা যাবে।’
আইএসআর এর প্রধান নির্বাহী কর্মকর্তা ওলা উইনকুইস্ট তাদের ওয়েবসাইটে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, ‘সার্স-কোভ-২ ভাইরাসের শুরুতে প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে আমার সন্তোষজনক সাফল্যের জন্য বাংলাদেশের বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করতে পেরে খুবই আনন্দিত।’
ইতোমধ্যে বাংলাদেশে কোভিড-১৯ টিকা তৈরি ও বিতরণের জন্য আইএসআর ৬ জুলাই ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে।
এতে উল্লেখ করা হয়েছে, ইউনিমেড প্রতি বছর ১০০ মিলিয়ন ইউনিট টিকা উৎপাদন করবে। তাদের লক্ষ্য পাঁচ বছরের মধ্যে ৩০০ মিলিয়ন ইউনিট বা তার বেশি বার্ষিক উৎপাদন করা। আগামী বছরের জানুয়ারি থেকে দেশে এই টিকা উৎপাদন করতে পারবে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ