শনিবার | ২৭ জুলাই ২০২৪
Cambrian

দেশে ঢুকছে ভারতীয় মাদক ‘ইসকাফ’

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
বোতলগুলো দেখতে ফেনসিডিলের মতোই। তবে তা নেশার দ্রব্য হলেও ফেনসিডিল নয়। এটি ফেনসিডিলের মতোই এক ধরনের নেশার বস্তু। যা দেশে এখনও অহরহ পাওয়া যায় না। এই নতুন নেশাকর বস্তুর নাম ‌’ইসকাফ’। যা ফেনসিডিলের মতোই এক ধরনের সিরাপ। ইসকাফসহ ডিবি পুলিশের হাতে একজন ধরা পড়ার পর নতুন এই নেশার নাম প্রকাশ হয়।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সীমান্তরক্ষীদের আপ্রান চেষ্টায় দেশে ফেনসিডিলের চালান ঢোকা প্র্রায় বন্ধ। কাকতালীয়ভাবে দু-একটি চালান ঢুকলেও তা ব্যাপক নয়। এখন আর হাত বাড়ালেই ফেনসিডিল মেলেনা। এতে ফেনসিডিল নামক মাদকের ভয়বহতা থেকে রক্ষা পেয়েছে যুবসমাজসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ- যারা এই মাদকে আসক্ত ছিলেন।
কিন্তু সম্প্রতি পুলিশের হাতে ধরা পড়েছে ইসকাফ (Eskuf ) নামক এক ধরনের মাদক। যা দেখতে ফেনসিডিলের মতো। এর নেশাগ্রস্থ করার ক্ষমতাও ফেনসিডিলের মতোই বলে পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন। এই ইসকাফ ভারতের উৎপাদিত বলে নিশ্চত হয়েছেন গোয়েন্দারা।
যদিও এর আগে ইসকাফের তেমন কোনো বড় চালান ধরার খবর পাওয়া যায়নি।
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের তেজগাঁও বিভাগের সহকারী কমিশনার হাসান মুহাম্মদ মুহতারিম জানিয়েছেন, রাজধানীর কারওয়ান বাজার এলাকা থেকে ভারতীয় নেশাজাতীয় মাদকদ্রব্য ইসকাফ (Eskuf) ও গাজাঁসহ একজনকে গ্রেফতার করেছেন তারা। গ্রেফতারকৃতের নাম এবাদুল্লাহ গাজী। তার কাছ থেকে ১৯ বোতল Eskuf ও ৫ কেজি গাঁজা উদ্ধার করা হয়েছে।
অভিযানে নেতৃত্ব দেয়া সহকারী পুলিশ কমিশনার হাসান মুহাম্মদ মুহতারিম বলেন, ডিবি পুলিশের নিকট তথ্য আসে যে- কিছু লোক কারওয়ান বাজারের ওয়াসা ভবনের সামনে মাদকদ্রব্য বিক্রয় করছে। এরপর রবিবার (১ আগস্ট) বিকাল ৪টা ৩৫ মিনিটে অভিযান পরিচালনা করে মাদকসহ তাকে গ্রেফতার করে সংঘবদ্ধ অপরাধ, গাড়ি চুরি প্রতিরোধ ও উদ্ধার টিম।
তিনি আরও বলেন, গ্রেফতারকৃত এবাদুল্লাহ ভারতীয় নেশাজাতীয় ইসকাফ ও গাঁজা কুমিল্লা জেলার সীমান্তবর্তী এলাকা হতে ক্রয় করে কারওয়ান বাজারে বিক্রয়ের জন্য নিয়ে আসে বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। গ্রেফতারকৃতের বিরুদ্দে তেজগাওঁ থানায় মামলা দায়ের করা হয়েছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ