বুধবার | ২১ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

দেশে নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কার

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
সিলেটের জকিগঞ্জে দেশের ২৮ তম গ্যাসক্ষেত্র আবিষ্কার হযেছে। বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স) এই গ্যাসক্ষেত্র আবিষ্কার করে।
সোমবার জ্বাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস ২০২১ উপলক্ষে আয়োজিত এক সেমিনারে এ ঘোষণা দেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
এসময় তিনি বলেন, এই কূপ থেকে দৈনিক ১ কোটি ঘনফুট গ্যাস উৎপাদন করে জাতীয় গ্যাস গ্রিডে সরবরাহ করা যাবে। বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স) এই গ্যাসক্ষেত্র আবিষ্কার করে।
বাপেক্স সূত্রে জানা যায়, চলতি বছরের মার্চ মাস থেকে তারা এই গ্যাসক্ষেত্রের অনুসন্ধান শুরু করে ৭ মে শেষ করে। চারটি স্তরে মোট ২৯৮১ মিটার পর্যন্ত অনুসন্ধান চালানো হয়।
চারটি স্তরের মধ্যে প্রথম স্তরে ২৮৯০ মিটার গভীরে ৬৮ বিসিএফ গ্যাসের সন্ধান পায় সংস্থাটি। তবে অন্য স্তরগুলোতে গ্যাসের সন্ধান পাওয়া যায়নি।

প্রাপ্ত গ্যাসের মধ্যে ৭০ শতাংশ পুনরুদ্ধারযোগ্য মজুদ বিবেচনায় ৪৮ বিসিএফ উত্তোলন করা যাবে।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে জানান, টাকার অংকে আবিষ্কৃত গ্যাসের মূল্য প্রায় ১২৭৬ কোটি টাকার মতো।
এর আগে দেশে মোট ২৭ টি গ্যাসক্ষেত্র আবিষ্কার হয়েছিলো, যেগুলোর মোট মজুদের পরিমাণ ছিলো ২৭ ট্রিলিয়ন ঘন ফুট। এর মধ্যে ২০১৯ পর্যন্ত ২০ ট্রিলিয়ন ঘনফুট ব্যবহার হয়েছে।
বর্তমানে দেশে ২০টি গ্যাসক্ষেত্র থেকে গ্যাস উৎপাদন করা হচ্ছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ