বৃহস্পতিবার | ১৩ জুন ২০২৪
Cambrian

দাবানল : ক্ষমা চাইলেন গ্রিস প্রধানমন্ত্রী

spot_img
spot_img
spot_img

দাবানলে পুড়ছে গ্রিসের বনাঞ্চল
দাবানলে পুড়ছে গ্রিসের বনাঞ্চলছবি: রয়টার্স

ক্র্যাবনিউজ ডেস্ক

দাবানলে পুড়ছে গ্রিসের বনাঞ্চল। এই দাবানল মোকাবিলায় ব্যর্থতার জন্য ক্ষমা চেয়েছেন গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস। তিনি বলেছেন, ‘মানুষ হিসেবে যা করা সম্ভব, তার অনেক কিছুই হয়তো আমরা করেছি। কিন্তু অনেক ক্ষেত্রে আমরা যথেষ্ট পদক্ষেপ নিতে পারিনি।’
আজ মঙ্গলবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি অনলাইনের খবরে বলা হয়, দাবানল ইস্যুতে টেলিভিশনে দেওয়া ভাষণে গ্রিসের প্রধানমন্ত্রী বলেন, ‘যাদের ঘরবাড়ি বা সম্পদ পুড়েছে, তাদের কষ্ট আমি বুঝি। এক অভূতপূর্ব প্রাকৃতিক দুর্যোগের মধ্য দিয়ে যাচ্ছি আমরা।’
কিরিয়াকোস বলেন, দাবানল মোকাবিলায় কোনো ধরনের ব্যর্থতা থাকলে তা চিহ্নিত করা হবে। তবে তিনি এ কথাও বলেছেন যে, অগ্নিনির্বাপণ বিভাগের কর্মীরা এই ভয়ংকর শক্তির দাবানলের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। তবে দাবানলের শক্তি অগ্নিনির্বাপককর্মীদের শক্তির চেয়ে অনেক বেশি।

ক্যালিফোর্নিয়ায় দাবানল : ফাইল ছবি

এদিকে জাতিসংঘের জলবায়ু পরিবর্তনসংক্রান্ত আন্তসরকার প্যানেলের (আইপিসিসি) বৈশ্বিক উষ্ণায়নবিষয়ক একটি প্রতিবেদন গতকাল সোমবার প্রকাশ হয়েছে। এই প্রতিবেদন নিয়েও কথা বলেছেন গ্রিসের প্রধানমন্ত্রী। দেশটির বর্তমান দুর্যোগের জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করেছেন তিনি।
কিরিয়াকোস যখন এসব কথা বলছেন, তখন গ্রিসের দাবানল ভয়ংকর রূপ ধারণ করেছে। দেশটির এভিয়া দ্বীপের পাইনগাছের জঙ্গলের একটা বড় অংশে আগুন জ্বলছে। অনেক বাসিন্দা ও পর্যটককে দ্বীপটি থেকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। সেখানে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে কয়েকশ’ অগ্নিনির্বাপণকর্মী।
পর্যটনের জন্য জনপ্রিয় এই দ্বীপে গতকাল সোমবারও আগুন নেভাতে অগ্নিনির্বাপণকর্মী ও স্থানীয় লোকজনকে মরিয়া হয়ে চেষ্টা করতে দেখা গেছে।
এভিয়ার উত্তর অংশের দাবানলের আগুন সৈকতের গ্রামগুলোর দিকে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন গ্রিসের নাগরিক সুরক্ষাবিষয়ক উপমন্ত্রী নিকোস হার্দালিয়াস। তিনি বলেন, এভিয়ায় বড় ধরনের আগুন জ্বলছে দুই দিকে। একটি উত্তরে, অন্যটি দক্ষিণে। আগুন নেভাতে অগ্নিনির্বাপণকর্মীদের পাশাপাশি এক ডজনের বেশি উড়োজাহাজ ও হেলিকপ্টার কাজ করছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ