রবিবার | ২৫ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

দই ফুচকার সহজ রেসিপি

spot_img
spot_img
spot_img

ফুচকার রেসিপি

দই ফুচকার সহজ রেসিপি

ফুচকার উপকরণ: ময়দা ১ কাপ, সুজি আধা কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, বেকিং সোডা আধা চা-চামচ, তালমাখনা (ঐচ্ছিক) ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পানি প্রয়োজনমতো। ডুবো তেলে ভাজার জন্য তেল।

প্রণালি: ফুচকা তৈরির উপকরণগুলো ভালো করে মিশিয়ে খামির তৈরি করে নিন। খামির বেশি শক্ত বা নরম হবে না। ভেজা সুতি কাপড় দিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। এবার খামিরকে কয়েকটি ভাগে ভাগ করে নিন। মোটা রুটির মতো বেলে নিয়ে গোল আকারে কাটতে হবে। এবার ডুবো তেলে বাদামি করে ভেজে তুলুন। ঠান্ডা হলে বাতাসরোধী বাক্সে রেখে দিন

দই-ফুচকা

দই-ফুচকা
দই-ফুচকা

পুর তৈরির উপকরণ: সেদ্ধ ছোলা বা মটর দেড় কাপ, সেদ্ধ আলু গ্রেট করা ১ কাপ, সেদ্ধ ডিম গ্রেট করা ১টি, পেঁয়াজকুচি সিকি কাপ, ধনেপাতাকুচি স্বাদমতো, কাঁচা মরিচ কুচি স্বাদমতো, লবণ স্বাদমতো, বিটলবণ স্বাদমতো, চাটমসলা ১ টেবিল চামচ, টালা শুকনা মরিচ গুঁড়া করা ১ টেবিল চামচ, টালা জিরার গুঁড়া ১ চা-চামচ, টালা ধনের গুঁড়া ১ চা-চামচ।

প্রণালি: সব একসঙ্গে মেশালেই তৈরি হয়ে যাবে ফুচকার মূল পুর।

দইয়ের মিশ্রণ তৈরির উপকরণ: পানি ঝরানো টক দই আধা কাপ, লবণ ১ চিমটি, চিনি ২ টেবিল চামচ, টালা মরিচের গুঁড়া ১ চা-চামচ, ভাজা জিরাগুঁড়া আধা চা-চামচ, চাটমসলার গুঁড়া আধা চা-চামচ, তেঁতুলের মণ্ড ১ চা-চামচ, বিটলবণ আধা চা-চামচ।

প্রণালি: সব একসঙ্গে ভালো করে মিশিয়ে দইয়ের মিশ্রণ তৈরি করে রাখুন। এবার পুরের মিশ্রণ ভালো করে মাখিয়ে নিন। তৈরি করে রাখা ফুচকার ভেতর পুর ভরে নিন। ওপরে দইয়ের মিশ্রণ ও তৈরি করে রাখা তেঁতুল সস দিয়ে পরিবেশন করুন দই-ফুচকা।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ