বৃহস্পতিবার | ১৩ জুন ২০২৪
Cambrian

তিন লাখ মামলায় ভার্চুয়ালি জামিন-দরখাস্ত নিষ্পত্তি

spot_img
spot_img
spot_img

বাসস : সারাদেশের অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে ৩ লাখ ১৫ হাজার ৫৬৮ মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়েছে। সুপ্রিমকোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানান।
তিনি বলেন, এর মধ্যে গত ৩১ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে ১৫ হাজার ৩৪০ মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়েছে। সুপ্রিমকোর্টের মুখপাত্র বলেন, এসব জামিন-দরখাস্ত শুনানি পর ৯ হাজার ৬২২ জন ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার থেকে মুক্তি পেয়েছেন।
সাইফুর রহমান বলেন, মহামারি করোনাভাইরাস সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ১১ মে থেকে চলতি বছরের ১০ আগস্ট পর্যন্ত তথ্য প্রযুক্তির ব্যবহার করে ভার্চুয়াল পদ্ধতিতে আদালতের কার্যক্রম চলে। এই সময়ে সারাদেশের অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে মোট ৩ লাখ ১৫ হাজার ৫৬৮টি মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়েছে। এসব জামিন-দরখাস্ত শুনানির পর মোট ১ লাখ ৬০ হাজার ৭৬৮ জন ব্যক্তি জামিন প্রাপ্ত হয়ে কারামুক্ত হয়েছেন। এই জামিন পাওয়া ব্যক্তিদের মধ্যে শিশু আদালতে ভার্চুয়াাল শুনানির মাধ্যমে জামিন প্রাপ্ত শিশুর সংখ্যা ২ হাজার ২৬১।
বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতিতে শারিরীক উপস্থিতি ব্যাতিরেকে ভার্চুয়ালি বিচার কার্যক্রম পরিচালনা শুরু হয়। তথ্য প্রযুক্তির ব্যবহার করে এ বিচার কার্যক্রম চলে। এ পদ্ধতি কার্যকরে ‘তথ্য প্রযুক্তির ব্যবহার আইন-২০২০’ প্রণয়ন করে সরকার। এখন মহামারি জনিত উদ্ভূত পরিস্থিতিতে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট এবং অধঃস্তন আদালতে শারিরীক উপস্থিতি ব্যাতিরেকে ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ