বুধবার | ২১ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

তালেবানকে ন্যাটোর কড়া হুঁশিয়ারি

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
পশ্চিমা সামরিক ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলেনবার্গ বলেছেন, তালেবানের উচিত হবে না আফগানিস্তানকে পুনরায় জঙ্গিদের সুতিকাগারে পরিণত হতে দেয়া। তিনি হুঁশিয়ারি জানিয়ে উল্লেখ করেছেন, আফগানিস্তান থেকে চলে যাওয়ার পরও যে কোনও দূরত্ব থেকে সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে হামলা চালানোর সামরিক সক্ষমতা তাদের রয়েছে।
আফগান সরকারের পতনের পর প্রথম সংবাদ সম্মেলনে মঙ্গলবার ন্যাটো প্রধান বলেন, যারা এখন ক্ষমতা গ্রহণ করছে তাদের দায়িত্ব রয়েছে আফগানিস্তানকে আবারও আন্তর্জাতিক সন্ত্রাসীদের ঘাঁটিতে পরিণত হতে না দেওয়ার।
তিনি বলেন, আমরা যদি দেখতে পাই সন্ত্রাসী গোষ্ঠীগুলো দেশটিতে আবারও সংগঠিত হচ্ছে, ন্যাটো মিত্র ও সদস্য দেশগুলোতে হামলার পরিকল্পনা করছে তাহলে দূর থেকেও তাদের বিরুদ্ধে হামলা চালানোর সামর্থ্য আমাদের রয়েছে।
আফগানিস্তানে পশ্চিমাদের সামরিক অভিযানের মূল কারণ ছিল ৯/১১ হামলার জন্য দায়ীদের নেতাদের আশ্রয় দিয়েছিল তালেবান সরকার। ২০০১ আফগানিস্তানে তালেবানকে উৎখাত করার অভিযানটি ইউরোপের বাইরে ন্যাটো জোটের প্রথম বড় মিশন ছিল। কিন্তু প্রায় দুই দশক পর যখন ন্যাটো দেশটি ছেড়ে যাচ্ছে তখন তালেবানরা আবারও ক্ষমতা দখল করলো। সূত্র: এএফপি

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ