বুধবার | ২১ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

তালেবানকাণ্ড : বাইডেনকে পদত্যাগ করতে বললেন ট্রাম্প

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
প্রায় ২০ বছর আফগানিস্তানে থাকার পরে মার্কিন সৈন্য প্রত্যাহার করায় তালেবানরা দ্রুত দেশটির নিয়ন্ত্রণ গ্রহনের কারণে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রবিবার তার উত্তরসূরি জো বাইডেনের পদত্যাগ দাবি করেছেন।
ট্রাম্প এক বিবৃতিতে বলেন, আফগানিস্তানে যা ঘটেছে সে পরিস্থিতির জন্য বাইডেনের পদত্যাগ করা উচিত। যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি এবং অভ্যন্তরীণ অভিবাসন, অর্থনৈতিক ও জ্বালানি নীতির কারণেও জো বাইডেনের পদত্যাগ করার সময় এসেছে।
যুক্তরাষ্ট্রের অভিযানে তালেবানদের পতনের ২০ বছর পরে তালেবানরা পুনরায় আকস্মিকভাবে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে।
তালেবানরা রবিবার কাবুলের নিয়ন্ত্রণ নেয়, দেশটি থেকে আমেরিকান সেনাদের প্রত্যাহারের কাজ শেষ করার জন্য বাইডেনের ঘোষিত ৩১ আগস্টের সময়সীমার দুই সপ্তাহের আগেই তারা কাবুলের নিয়ন্ত্রণ নেয়।
ট্রাম্পের অধীনেই আমেরিকা ২০২০ সালে দোহায় তালেবানদের সাথে একটি চুক্তি করেছিল, যাতে তালেবানদের পক্ষ থেকে বিভিন্ন নিরাপত্তা গ্যারান্টির বিনিময়ে ২০২১ সালের মে মাসের মধ্যে আমেরিকান সৈন্য প্রত্যাহার করার বিষয়টি নির্ধারিত হয়।
চলতি বছরের শুরুতে বাইডেন যখন ক্ষমতা গ্রহন করেন, তখন তিনি প্রত্যাহারের সময়সীমা পিছিয়ে দেন এবং এর জন্য কোন শর্ত নির্ধারণ করেননি। ট্রাম্প বারবার বাইডেনের পদক্ষেপের সমালোচনা করে বলেছেন, তিনি যদি এখন প্রেসিডেন্ট থাকতেন তাহলে পরিস্থিতি অন্যরকম হতো এবং আরো সফলভাবে সেনা প্রত্যাহার হতো।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ