শনিবার | ২৭ জুলাই ২০২৪
Cambrian

তথাকথিত আমির মাহাদীর নির্দেশে কাজ করতো গ্রেপ্তার দুই জঙ্গি

spot_img
spot_img
spot_img

নারায়ণগঞ্জে জঙ্গি আস্তানায় অভিযানের আগে গ্রেপ্তার হওয়া দুই জঙ্গি নব্য জেএমবির স্লিপার সেলে কাজ করতো বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মো. আসাদুজ্জামান। মাহাদী হাসান জন নামে তথাকথিত এক আমিরের নির্দেশে তারা কার্যক্রম চালাতেন বলেও জানান তিনি।
নারায়ণগঞ্জে পৃথক দুটি ‘জঙ্গি আস্তানায়’ অভিযান নিয়ে সোমবার (১২ জুলাই) ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।
সিটিটিসি প্রধান বলেন, গ্রেপ্তার আব্দুল্লাহ আল মামুন ওরফে ডেভিড কিলার এবং কাউসার হোসেন ওরফে মেজর ওসামা নামে বন্দর থানা এবং আড়াইহাজার থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। দুইজনকে দশ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করা হয়েছে। রিমান্ড পেলে তাদের ব্যাপকভাবে জিজ্ঞাসাবাদ করা হবে।
তিনি আরও জানান, ডেভিড কিলার নারায়ণগঞ্জের একটি মসজিদের মুয়াজ্জিন হিসেবে কর্মরত ছিলেন। কাউসার হোসেন ওরফে মেজর ওসামা দীর্ঘদিন থেকে নব্য জেএমবির সামরিক শাখার প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এরই ধারাবাহিকতায় তিনি ওই সংগঠনের সামরিক শাখার অন্যান্য সদস্যদের সঙ্গে অনলাইনে ও অফলাইনে যোগাযোগ রক্ষা করে বোমা তৈরির প্রশিক্ষণ দিতেন। বাংলাদেশের নব্য জেএমবির আমির মাহাদী হাসান ওরফে আবু আব্বাস আল বাঙালির সঙ্গে তিনি নিয়মিত যোগাযোগ রাখতেন।
এর আগে রোববার (১১ জুলাই) নারায়ণগঞ্জে পৃথক দুটি ‘জঙ্গি আস্তানায়’ অভিযান চালিয়ে বোমা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জামসহ ওই দুজনকে গ্রেপ্তার করা হয়। রাতভর প্রায় ১০ ঘণ্টাব্যাপী এ অভিযান চালায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।
রোববার সন্ধ্যায় আড়াইহাজার উপজেলার পাঁচগাঁও গ্রামের একটি বাড়ির ভেতরে অভিযান শুরু করে সিটিটিসি। অভিযান শুরুর পর রাত পৌনে ১১টার দিকে নিরাপত্তাবেষ্টনীর বাইরে থেকে বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। এরপর ১১টা ১০ মিনিটের মধ্যে আরও দুটি বিস্ফেরণের শব্দ পাওয়া যায়। সেখানে তিনটি শক্তিশালী বোমা নিষ্ক্রিয় করা হয়। সেই শব্দে পুরো এলাকা কেঁপে উঠে। সেখান থেকে উদ্ধার হয় বোমা তৈরর বিপুল পরিমাণ সরঞ্জাম জব্দ করা হয়।

অভিযান শেষে সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান বলেন, বাড়ির ভেতর তিনটি বোমা (আইইডি) বিস্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করেছে বোমা ডিস্পোজাল ইউনিট।
আড়াইহাজারে অভিযানের পর বন্দর ধামঘর কাজীপাড়া এলাকার একটি বাড়ি থেকে আরও কিছু বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। সিটিটিসি কর্মকর্তারা জানান, বন্দরের কাজীপাড়ার বাড়িটিতে মো. নাঈম নামে এক মসজিদের ইমাম বসবাস করতেন। সাংগঠনিকভাবে তিনি মেজর ওসামা নামে পরিচিত। নাঈম নব্য জেএমবির সামরিক সদস্য এবং বোমা তৈরির প্রশিক্ষক।
অভিযান শেষে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট বোমা তৈরির এসব সরঞ্জাম উদ্ধার করেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ