রবিবার | ২৫ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

তছনছ ২৬ অ্যাথলেটের স্বপ্ন.. 

spot_img
spot_img
spot_img

স্পোর্টস ডেস্ক
করোনার প্রকোপ কমবে, সব অ্যাথলেট আসবেন, দর্শকপূর্ণ পরিবেশে খেলা হবে- এসব ভেবেই অলিম্পিক এক বছর পিছিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু এক বছর পরে এসেও সেই থোড় বড়ি খাড়াই! নামে ২০২০, কিন্তু টোকিও অলিম্পিকের আয়োজন হচ্ছে ২০২১ সালে এবং তা হচ্ছে ২০২০ সালের মতো পরিস্থিতিতেই। হয়তোবা ২০২০ সালের চেয়েও খারাপ পরিস্থিতিতে।
করোনার সংক্রমণ কমার কোনো নাম নেই। দেশে দেশে অনেক মানুষ স্বাস্থ্যবিধি না মেনে নিজেকে-অন্যকে ঝুঁকিতে ফেলছেন। নতুন নতুন ধরন (ভেরিয়েন্ট) এসে পরিস্থিতি আরও জটিল করে দিচ্ছে। এর মধ্যেই উপায়ান্তর না দেখে দর্শকশূন্য স্টেডিয়ামেই চলছে টোকিও অলিম্পিক, বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর।
পদকের লড়াই হচ্ছে, কেউ সোনা জিতছেন, কেউ রূপা। কিন্তু টিভিপর্দায় সেসব দেখে হয়তো দীর্ঘশ্বাস ফেলছেন অনেকেই। করোনার কারণে যে এবার অলিম্পিক থেকে ছিটকে যেতে হচ্ছে অনেক অ্যাথলেটকে!
সংবাদমাধ্যম সিএনএনের হিসাব, এখন পর্যন্ত ২৬ জন অ্যাথলেট করোনার কারণে এবারের অলিম্পিকে অংশ নিতে পারেননি।
এই ২৬ জনের কেউ জাপানে এসে করোনায় আক্রান্ত হয়েছেন। কেউবা জাপানের বিমানে ওঠার আগ দিয়ে বাদ পড়েছেন করোনা পরীক্ষায়। কারওবা কপাল আরও খারাপ, নিজে আক্রান্ত না হলেও খেলায় সঙ্গী করোনায় আক্রান্ত হওয়ায় বাদ পড়তে হয়েছে।
তাদের সবাই যে অলিম্পিকে পদক জেতার মতো প্রতিভাধর কিংবা পদকের দৌড়ে তাঁদের নাম ছিল, এমন নয়। তবে কেউ স্বপ্ন দেখেছিলেন পদকমঞ্চে ওঠার, আর কারও জন্য অলিম্পিকে যেতে পারাই হয়তো হতো তাদের জীবনের সেরা অর্জন। কিন্তু করোনা আর তা হতে দিল কোথায়!
টোকিও অলিম্পিকের নিয়মই এবার এমন। আয়োজকদের এখানে হাত বাঁধা। করোনার সময়ে কঠোর নিয়ম না করে কিছুই আয়োজন সম্ভব নয়। নিয়মটা এই, কোনো অ্যাথলেট করোনা আক্রান্ত হলে তিনি অলিম্পিকে আর থাকতে পারবেন না। অন্যদের কাছ থেকে করোনাকে দূরে রাখতেই এত কড়াকড়ি। কিন্তু যিনি করোনায় আক্রান্ত হচ্ছেন? অদৃশ্য এই শত্রুর কাছে হেরে যাচ্ছে তাঁর অলিম্পিক স্বপ্ন!

এখন পর্যন্ত এমন ২৬ জনকে খুঁজে পেয়েছে সিএনএন। তাঁদের মধ্যে সবচেয়ে বেশি ৬ জন করে অ্যাথলেট যুক্তরাষ্ট্র ও চেক প্রজাতন্ত্রের। দ্বিতীয় সর্বোচ্চ ৩ জন নেদারল্যান্ডস ও ব্রিটেনের। অভাগা ২৬ জনের নাম ও ইভেন্টের নাম সিএনএন তুলে ধরেছে—

যুক্তরাষ্ট্র
ব্র্যাডলি বিল—ছেলেদের বাস্কেটবল (কোভিড পজিটিভ হওয়ার খবর প্রকাশ্যে আসেনি, তবে তাঁকে স্বাস্থ্যসংক্রান্ত প্রটোকলে রাখা হয়েছে)
টেলর ক্র্যাব—ছেলেদের বিচ ভলিবল
কারা ইকার—মেয়েদের জিমন্যাস্টিকস
কোকো গফ—মেয়েদের টেনিস
ক্যাটি লু স্যামুয়েলসন – মেয়েদের ৩*৩ বাস্কেটবল
ব্রাইসন ডিশাম্ব—গলফ
চেক প্রজাতন্ত্র
বারবোরা হারমানোভা—মেয়েদের বিচ ভলিবল (তিনি করোনা পজিটিভ হওয়ার খবর আসেনি, তবে তার সঙ্গী স্লুকোভা-নাউশ করোনায় আক্রান্ত হওয়ায় বাদ পড়েছেন)
মারকেতা স্লুকোভা-নাউশ—মেয়েদের বিচ ভলিবল
সাইমন নাউশ-কোচ—মেয়েদের বিচ ভলিবল
অন্দ্রেই পেরুসিচ—ছেলেদের বিচ ভলিবল
মিশাল শ্লেগেল—ছেলেদের সাইক্লিং
পাভেল সিরুচেক—ছেলেদের টেবিল টেনিস
গ্রেট ব্রিটেন
ড্যান ইভানস—ছেলেদের টেনিস
অ্যাম্বার হিল—মেয়েদের শুটিং
জোহানা কন্তা—মেয়েদের টেনিস
মেক্সিকো
এক্তর ভেলাসকেস—বাস্কেটবল
স্যামি সোলিস—বেসবল
নেদারল্যান্ডস
ফিন ফ্লোরিইন—ছেলেদের রোইং
ক্যান্ডি জ্যাকবস—মেয়েদের স্কেটবোর্ডিং
রেশমি উগিঙ্ক—তায়কোয়ান্দা
দক্ষিণ আফ্রিকা
কামোহেলো মাহলাৎসি—ছেলেদের ফুটবল
থাবিসো মনাইয়ানে—ছেলেদের ফুটবল
অস্ট্রেলিয়া
অ্যালেক্স ডিমিনাউর—ছেলেদের টেনিস
চিলি
ফের্নান্দা আগিরে—মেয়েদের তায়কোয়ান্দো
পর্তুগাল
ফ্রেদেরিকো মোরাইস—ছেলেদের সার্ফিং
টিম আরওসি (রাশিয়ান অলিম্পিক কমিটির পতাকায় খেলেন রুশ অ্যাথলেট):
ইলিয়া বোরোদিন—ছেলেদের সুইমিং

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ