শুক্রবার | ১ মার্চ ২০২৪
Cambrian

ডেল্টা ভ্যারিয়েন্ট : অস্ট্রেলিয়ায় লকডাউনের মেয়াদ বৃদ্ধি

spot_img
spot_img
spot_img

করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ধরন ছড়িয়ে পড়া রোধ করতে লড়াই করেছে অস্ট্রেলিয়ার বৃহত্তম দুই শহর সিডনি ও মেলবোর্ন।

দেশটির বৃহত্তম শহর সিডনি পাঁচ সপ্তাহের লকডাউনে ও পুরো ভিক্টোরিয়া রাজ্যজুড়ে বাড়িতে অবস্থান করার নির্দেশ জারি থাকায় দেশটির আড়াই কোটি লোকের প্রায় অর্ধেক এখন বাড়ির গণ্ডিতে সীমাবদ্ধ হয়ে আছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দ্রুত ছড়িয়ে পড়া ডেল্টা ধরনের কারণে চলতি বছরের সবচেয়ে কঠিন প্রাদুর্ভাবের মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া।

এর মধ্যে শনাক্ত নতুন রোগীর সংখ্যা কিছুটা হ্রাস পাওয়া সত্ত্বেও ভিক্টোরিয়া রাজ্য মঙ্গলবারের পরও লকাডাউন অব্যাহত রাখবে বলে সোমবার দেশটির কর্তৃপক্ষগুলো জানিয়েছে।

ভিক্টোরিয়া রাজ্যের মুখ্যমন্ত্রী ড্যানিয়েল অ্যান্ড্রুজ জানিয়েছেন, নতুন রোগী শনাক্ত হতে থাকায় লকডাউনের বিধিনিষেধ তুলে নেওয়া হবে না।

“পরিস্থিতি কিছুদিন ভালো থাকার পর আবার লকডাউনে ফিরে আসার বড় ধরনের সম্ভাবনা আছে। আমি সেটা এড়ানোর চেষ্টা করছি,” কেন আগের ঘোষণা মতো মঙ্গলবার লকডাউন তুলে নেওয়া হচ্ছে না তার ব্যাখ্যায় বলেন তিনি।

মঙ্গলবার এ বিষয়ে আরও বিস্তারিত জানানোর প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় জনবহুল রাজ্য ভিক্টোরিয়া, মেলবোর্ন শহরও যার অংশ, সোমবার স্থানীয়ভাবে সংক্রমিত ১৩ রোগী শনাক্তের কথা জানিয়েছে। যা একদিন আগে শনাক্ত ১৬ জন থেকে কিছুটা কম। শনাক্ত নতুন সংক্রমণের ঘটনাগুলো পরস্পর সম্পর্কিত।

নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্য, সিডনি যার রাজধানী, একইদিন স্থানীয়ভাবে সংক্রমিত ৯৮ রোগী শনাক্তের কথা জানিয়েছে। একদিন আগে এখানে ১০৫ জন রোগী শনাক্ত হয়েছিল।

রাজ্যটিতে এখন ৮২ জন রোগী হাসপাতালে আছেন, তাদের মধ্যে ২৪ জন ইন্টেনসিভ কেয়ারে আর তাদের মধ্যে সাত জন ভেন্টিলেশনে আছেন।

২৬ জুন সিডনিতে লকাডাউন দেওয়ার পর থেকে এ পর্যন্ত দুইবার এ বিধিনিষেধের মেয়াদ বৃদ্ধি করেছে এনএসডব্লিউ। সিডনি ও আশপাশের এলাকায় চলমান কঠোর লকডাউন ৩০ জুলাই শেষ হওয়ার কথা রয়েছে।

২০১৯ এর ডিসেম্বরে মহামারী শুরুর পর থেকে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা নিয়্ন্ত্রণে রাখতে সফল হওয়া উন্নত দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম। সেখানে এ পর্যন্ত ৩১ হাজার ৯০০ জন করোনাভাইরাস রোগী শনাক্ত হয়েছে আর মারা গেছে ৯১৪ জন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ