শনিবার | ২৭ জুলাই ২০২৪
Cambrian

টিকায় আগ্রহ বেড়েছে, সোয়া দুই কোটি নিবন্ধন

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
ব্যাপক প্রচার প্রচারণায় দেশে করোনা ভাইরাসের টিকা গ্রহণ করার আগ্রহ বৃদ্ধি পেয়েছে। বৃদ্ধি পেয়েছে টিকা গ্রহণ বিষয়ক সচেতনতা। করোনাভাইরাসের টিকাদানে গতি আসার পর তা নিয়ে আগ্রহের কমতি নেই।
টিকা নিতে সরকারের তৈরি সুরক্ষা অ্যাপে শনিবার সন্ধ্যা ৬টা ১১ মিনিট পর্যন্ত ২ কোটি ২৫ লাখ মানুষ নিবন্ধন করছেন। এই অ্যাপের দেখভালকারী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সিস্টেম ম্যানেজার মাসুম বিল্লাহ এ তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, “সকাল ৮টা থেকে রাত ৮টা-৯টা পর্যন্ত প্রতি মিনিটে সাড়ে তিন হাজার, এবং প্রতি ঘণ্টায় দেড় থেকে দুই লাখ নিবন্ধন হচ্ছে বলে আমরা দেখতে পাচ্ছি। তবে রাত ১০টার পর টিকার জন্য নিবন্ধনের সংখ্যাটা কমে যায়।”
মাসুম বলেন, “আগে টিকা নিবন্ধনের সংখ্যা তেমন বেশি ছিল না। নিবন্ধনের সংখ্যাটা এক কোটি ছাড়িয়েছে খুব বেশিদিন হয়নি।
“কিন্তু গত ২৫ জুলাইয়ের কাছাকাছি সময় থেকে টিকা নেওয়ার প্রতি মানুষের আগ্রহ বেড়ে যাওয়ার কারণেই বোধহয় তখন থেকে নিবন্ধনের সংখ্যাটাও দ্রুত বেড়েছে।”
বছরের শুরুতে ২৬ জানুয়ারি থেকে সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন চালুর পর দেড় কোটি জন প্রথম ডোজ এবং ৫০ হাজার জন দ্বিতীয় ডোজের টিকা ইতোমধ্যে নিয়েছেন বলে শনিবারই এক অনুষ্ঠানে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
টিকা সঙ্কটের কারণে মে মাসে নিবন্ধন প্রক্রিয়া স্থগিত করা হলেও ৮ জুলাই থেকে নিবন্ধন পুরোদমে চলছে। এরমধ্যে টিকা গ্রহণের বয়সসীমা ৪০ বছর থেকে কমিয়ে ২৫ বছর করা হয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ৫ আগস্ট পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে ৬০ লাখ ৪২ হাজার ২৪৭ জন পুরুষ, ৩৮ লাখ ৩৯ লাখ ৬৭ হাজার ৭০৬ জন নারী। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে ২৮ লাখ ৯ হাজার ৮৩৬ জন পুরুষ, ১৬ লাখ ৬ হাজার ২৯৫ জন নারী।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ