শনিবার | ২৭ জুলাই ২০২৪
Cambrian

টিকার বয়সসীমা ১৮ বছর হচ্ছে, শিগগিরই সিদ্ধান্ত

spot_img
spot_img
spot_img

করোনার টিকা দেওয়ার বয়সসীমা ১৮ বছর করার প্রক্রিয়া চলছে। এ ব্যাপারে শিগগিরই সিদ্ধান্ত আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ–সংক্রান্ত নির্দেশনা আছে। আর করোনা–বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এ ব্যাপারে সরকারকে পরামর্শ দিয়েছে।
আজ বৃহস্পতিবার রাজধানীর কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে এক অনুষ্ঠানে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন থেকে সম্প্রতি ২০ লাখ ডোজ টিকা এসেছে। ওই দেশ থেকে আরও দেড় কোটি টিকা আসবে। চীনের এই টিকার পাশাপাশি কোভ্যাক্স থেকে চলতি মাসেই অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার টিকা আসবে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘১৮ বছরের ঊর্ধ্বের বয়সীদের টিকা দেওয়ার যুক্তি হলো আমরা আমাদের ছেলেমেয়েদের স্কুল-কলেজে পাঠাতে চাই। শিক্ষকদের আমি টিকা দেওয়ার ব্যবস্থা করেছি।’
জাহিদ মালেক আরও বলেন, ‘শিক্ষার্থীদের জীবনের একটি বছর নষ্ট হয়েছে। তারা স্কুল-কলেজে যেতে পারছে না। এটি দেশের জন্য, জাতির জন্য ঝুঁকি হয়ে যাবে। সে জন্য এই বয়সীদের টিকা দেওয়ার ব্যবস্থা হাতে নিয়েছি।’

গ্রামের লোকের টিকার নিবন্ধন করতে অসুবিধা হয়। এ জন্য তাঁদের জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকা নেওয়ার পরিকল্পনাও হাতে নেওয়ার কথাও জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, এটি পরে চালু করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশে তিন কোটি ডোজ টিকা সংরক্ষণের সক্ষমতা আছে। আরও টিকা রাখার বন্দোবস্ত করার জন্য চেষ্টা চলছে। টিকা কার্যক্রম ভালোভাবে চালু হয়ে গেছে। দেড় বছর যাবৎ স্বাস্থ্য বিভাগ কাজ করছে। নার্স ও চিকিৎসকেরা অক্লান্ত পরিশ্রম করছেন। অনেকে মারা যাচ্ছেন।

জাহিদ মালেক বলেন, ‘এই করোনার মধ্যেও আমরা ৫০ হাজার লোক নিয়োগ দিয়েছি। চার হাজার নার্স ও দুই হাজার ডাক্তার নিয়োগ দেওয়া হবে।’

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ