শুক্রবার | ১ মার্চ ২০২৪
Cambrian

জাতীয় পরিচয়পত্র ছাড়াও মিলবে ভূমিসেবা

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই এমন নাগরিকরাও ডিজিটাল ভূমিসেবা গ্রহণ করতে পারবেন বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। বুধবার (১১ আগস্ট) সচিবালয়ে এক অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।
অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের আওতাভুক্ত ‘রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধনের সঙ্গে জন্ম ও মৃত্যুর তথ্য-উপাত্ত বিনিময়’ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছে ভূমি মন্ত্রণালয়। জাতীয় পরিচয়পত্রের উপাত্তের পাশাপাশি জন্ম-মৃত্যু নিবন্ধনের উপাত্তও এখন থেকে ভূমিসেবা ব্যবস্থাপনায় ব্যবহৃত হবে।
ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) প্রদীপ কুমার দাস ও জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল মানিক লাল বণিক চুক্তিতে স্বাক্ষর করেন।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, জাতীয় পরিচয়পত্রের পাশাপাশি জন্ম ও মৃত্যু নিবন্ধন উপাত্তের ব্যবহার ভূমিসেবা প্রদান ব্যবস্থায় চালুর ফলে দেশের এনআইডিবিহীন নাগরিকরা ভূমিসেবা গ্রহণ করতে পারবেন। বিভিন্ন কারণে দেশের অনেক নাগরিকের কাছে জাতীয় পরিচয়পত্র নাও থাকতে পারে, এজন্য আমরা এই ব্যবস্থা গ্রহণ করেছি। শিগগিরই বিদেশে বসবাসরত বাংলাদেশের নাগরিকদের জন্য কেবল পাসপোর্টের মাধ্যমে ভূমিসেবা দেওয়ার পদক্ষেপ নেওয়া হবে। দেশের সব নাগরিককে ডিজিটাল ভূমিসেবায় অন্তর্ভুক্ত করা আমাদের অন্যতম লক্ষ্য।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভূমিসচিব মো. মোস্তাফিজুর রহমান জানান, নাগরিকদের তথ্য-উপাত্তের নিরাপত্তা ও গোপনীয়তার ব্যাপারটি সর্বোচ্চ গুরুত্ব সহকারে নিশ্চিত করার সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
ভূমি মন্ত্রণালয় জানায়, জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের সিস্টেম থেকে অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের (দুইটি ভিন্ন প্ল্যাটফর্মের মধ্যে তথ্য আদান-প্রদান পদ্ধতি) মাধ্যমে একজন নাগরিকের উত্তরাধিকার ও অন্যান্য সনদ যাচাইয়ের জন্য ই-নামজারি সিস্টেমের সঙ্গে আন্তঃসংযোগ করে যোগসূত্র স্থাপন করা হয়েছে।
এতে ভূমি মন্ত্রণালয় যেকোনো ভূমিসেবার ক্ষেত্রে আবেদনকারীর তথ্যের সঠিকতা যাচাই করতে পারবে বলেও জানিয়েছে ভূমি মন্ত্রণালয়।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ