শনিবার | ২৭ জুলাই ২০২৪
Cambrian

চীন-আমেরিকার নীরবতা, আফগানের কান্না এবং..

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
দীর্ঘ ২০ বছর ধরে আমেরিকার সৈন্য পাহাড়া দিয়েছে আফগানিস্তান। ওসামা বিন লাদেনকে পরাস্ত করাসহ জঙ্গিবাদ উত্থান ও সন্ত্রাসবাদ ঠেকাতে সেখানে সেনা মোতায়েন করে রেখেছিলো আমেরিকা। কট্টরপন্থী ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের চাপ আসলেও তিনি তা গ্রহণ করেননি।
এরমধ্যেই গণতান্ত্রিক পদ্ধতিতে আফগানিস্তানের নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ক্ষতা নেয় প্রেসিডেন্ট গনির সরকার। একপর্যায়ে মার্কিন প্রেসিডেন্ট পদে আসীন হন জো বাইডেন।
অন্যদিকে আফগান থেকে আমেরিকার সৈন্য প্রত্যাহারের দাবি জোড়ালো হয়।
বাইেডন একপর্যায়ে মার্কিন সেনা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেন। এরপর সেনাবাহিনী আমেরিকায় ফিরিয়ে নেয়া হয়। এক সপ্তাহ আগেও প্রেসিডেন্ট গনির নেতৃত্বে আফগানিস্তানে মার্কিন সেনা ফিরিয়ে নেয়ার পক্ষে সমাবেশ হয়।
অন্যদিকে এই সুযোগে দ্রুতগতিতে জোড়ালো আক্রমন গড়ে তোলে কট্টরপন্থী তালেবান, যারা সারা বিশ্বে ‘সন্ত্রাসবাদী’ হিসেবে পরিচিত। একে একে দেশটির গুরুত্বপূর্ণ প্রাদেশিক রাজধানী দখলে নেয় তারা। সর্বশেষ আজ রবিবার পুরো দেশের নিয়ন্ত্রণ নেয় তালেবান।
এর আগে গত সপ্তাহে এ বিষয়ে হোয়াইট হাউজে গণমাধ্যমের সাথে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, আফগানিস্তানের বিষয়ে তার কোনো অনুতাপ বা অনুশোচনা নেই। আফগান সরকারকে মার্কিন সরকারের পক্ষ থেকে যেসব সহযোগিতার চুক্তি ছিলো- আমেরিকা তা রক্ষা করেছে।
বাইডেনের এ আনুষ্ঠানিক বক্তব্যের মধ্যেই উঠে এসেছে আফগান থেকে সেনা ফিরিয়ে নিতে বাধ্য হওয়ার সেই ক্ষোভ, গনি সরকারের প্রতি বাইডেনের অভিমান। আন্তর্জাতিক গণমাধ্যমের বিশ্লষনে এমন কথাও বলা হয়েছে।
তালেবান আক্রমন জোড়দার করার আগেই তালেবানের সাথে চীনের বৈঠক হয়। সেখানে বিশ্বের পরাশক্তি হিসেবে বিবেচিত দেশ চীন তালেবানকে সহযোগিতার আশ্বাস দেয়। এরপর আক্রমন বেগবান করে তালেবান।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ