রবিবার | ২৫ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তালেবান প্রতিনিধিদলের সাক্ষাৎ

spot_img
spot_img
spot_img

আন্তর্জাতিক ডেস্ক :
চীনে দুই দিনের সফরে আছে সশস্ত্র গোষ্ঠী তালেবানের ৯ সদস্যের একটি প্রতিনিধিদল। সেখানে তারা দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে কথা বলেছে। আলোচনা হয়েছে শান্তিপ্রক্রিয়া ও নিরাপত্তা–সংক্রান্ত বিষয় নিয়ে। আজ বুধবার তালেবানের পক্ষ থেকে এ তথ্য জানানো হয় বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
এ বৈঠক নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পোস্ট করেছেন তালেবানের মুখপাত্র মুহাম্মদ নাইম। তিনি বলেন, আফগানিস্তানের বর্তমান অবস্থা, শান্তিপ্রক্রিয়া এবং দুই দেশের রাজনীতি, অর্থনীতি ও নিরাপত্তা–সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।
চীনের আনুষ্ঠানিক আমন্ত্রণেই তালেবান এই সফর করেছে বলে জানান মুহাম্মদ নাঈম। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন তালেবান মধ্যস্থতাকারী ও এর উপনেতা মোল্লা বারাদার আখুন্দ। পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও দলটি আফগানিস্তানবিষয়ক চীনের বিশেষ দূতের সঙ্গে আলোচনা করেছে। চীনের উত্তরাঞ্চলের তিয়ানজিন শহরে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তালেবান প্রতিনিধিদলের দেখা করার বিষয়টি নিশ্চিত করেছেন বেইজিংয়ের এক সরকারি মুখপাত্রও।
চলতি বছরের ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে চূড়ান্ত ধাপে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট জো বাইডেন। সেনা সরিয়ে নেওয়ার চূড়ান্ত প্রক্রিয়া শুরুর পর থেকে আফগানিস্তানে একের পর এক হামলা চালাচ্ছে তালেবানরা। দেশটির অনেক অঞ্চলও নিজেদের দখলে নেওয়ার দাবি করেছে তারা। এমন পরিস্থিতিতে চীনে এই সফর আন্তর্জাতিক অঙ্গনে তালেবানদের অবস্থান শক্ত করবে বলে ধারণা করা হচ্ছে।
শুধু চীন নয়, নিজেদের ভিত্তি আরও শক্ত করতে নানা পক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে তালেবান। সশস্ত্র এ গোষ্ঠীর কাতারে নিজেদের রাজনৈতিক কার্যালয়ও রয়েছে। শান্তিপ্রক্রিয়া নিয়ে সেখানে বহুবার আলোচনা করেছে তালেবান। চলতি মাসেই ইরানে আফগান সরকারের প্রতিনিধিদলের সঙ্গে আলোচনায় বসার কথা আছে তালেবানের।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ