শুক্রবার | ১ মার্চ ২০২৪
Cambrian

চামড়া ব্যবসায়ীদের ঋণ দিতে কেন্দ্রীয় ব্যাংকের নতুন উদ্যোগ

spot_img
spot_img
spot_img

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে চামড়া ব্যবসায়ীদের ঋণ নেওয়ার পথ সহজ করেছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে ঋণ নিয়মিত থাকলেই যে কেউ চামড়া কিনতে ঋণ নিতে পারবেন।
ঋণ নিতে কোনো টাকা জমা দিতে হবে না। আর যাঁদের ঋণ খেলাপি হয়ে পড়েছে, তাঁরা ৩ শতাংশ টাকা জমা দিয়ে ঋণ নিয়মিত করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার রাতে এক প্রজ্ঞাপনে ব্যাংকগুলোকে এই নির্দেশনা দেয়। এর ফলে ঈদের আগেই ঋণ নিয়মিত করে নতুন ঋণ নেওয়ার সুযোগ পেলেন চামড়া খাতের ব্যবসায়ীরা।

প্রজ্ঞাপনে বলা হয়, ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর চামড়া কেনার জন্য (কাঁচা চামড়া ক্রয়-বিক্রয়/ প্রক্রিয়াজাতকরণে সংশ্লিষ্ট ট্যানারিশিল্পসহ চামড়া খাতের সব ব্যবসাপ্রতিষ্ঠান ও শিল্প) প্রতিবছর তফসিলি ব্যাংকগুলো উল্লেখযোগ্য পরিমাণ ঋণ বিতরণ করে চামড়া ব্যবসায়ীদের মধ্যে।
চামড়াশিল্পে বিরাজমান সমস্যাসহ কোভিড ১৯-এর নেতিবাচক প্রভাবের কারণে ২০২০ সালে কোরবানির পশুর কাঁচা চামড়া কেনার উদ্দেশ্যে বিতরণ করা ঋণের কিছু অংশ অনাদায়ি রয়েছে বলে জানা গেছে।
ফলে, আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া ক্রয়ের উদ্দেশ্যে প্রয়োজনীয় ঋণ সুবিধা দেওয়া তফসিলি ব্যাংকগুলোর পক্ষে কঠিন হয়ে পড়েছে।
প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, চামড়াশিল্পে ব্যবহৃত দেশীয় কাঁচামালের প্রায় অর্ধেক জোগান আসে প্রতিবছর কোরবানির পশুর চামড়া থেকে।
এ সময় চামড়া ব্যবসায়ীদের কাছে প্রয়োজনীয় অর্থের জোগান নিশ্চিত করা গেলে একদিকে মূল্যবান কাঁচামাল সংরক্ষণ করা সম্ভব হবে, অন্যদিকে কোরবানির পশুর চামড়া বিক্রির মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠী আর্থিকভাবে উপকৃত হবে।

ব্যাংকাররা বলেন, চামড়া খাতের ব্যবসায়ীদের বেশির ভাগ খেলাপি। এককালীন জমা দিয়ে ঋণ নেওয়ার সামর্থ্য তাঁদের নেই। ফলে এবারও চামড়া কিনতে খুব বেশি ঋণ মিলবে না।

গত সোমবার অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে এক আলোচনায় চামড়া খাতের ব্যবসায়ীরা তাঁদের ঋণ ব্লক করার দাবি জানান। পাশাপাশি নতুন ঋণ দেওয়ার প্রস্তাব দেন। এরপর বাংলাদেশ ব্যাংক থেকে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ