বৃহস্পতিবার | ১৩ জুন ২০২৪
Cambrian

ক্ষমা চাইলেন জাপানের প্রধানমন্ত্রী

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
জাপানের হিরোশিমা শহরে পারমাণবিক বোমা হামলার ৭৬ বছর পূর্ণ হলো আজ শুক্রবার। এ উপলক্ষে শহরটিতে আয়োজিত বার্ষিক স্মরণ অনুষ্ঠানে বক্তব্য দেন দেশটির প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। তবে তিনি ‘ভুলবশত’ বক্তব্যের কিছু অংশ এড়িয়ে যান। পরে অবশ্য এমন ভুলের জন্য ক্ষমা চেয়েছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
হিরোশিমার অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠ করছিলেন প্রধানমন্ত্রী সুগা। বক্তব্য পাঠের সময় তিনি পুরো একটি পাতা এড়িয়ে যান বলে খবরে বলা হয়।
সুগার এক পাতার বক্তব্য এড়িয়ে যাওয়ার বিষয়টি দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকের মাধ্যমেই সামনে আসে। সেখানে প্রধানমন্ত্রীর বক্তব্য সম্প্রচারের পাশাপাশি লিখিত ‘সাবটাইটেল’ দেওয়া হচ্ছিল। তবে সুগা বক্তব্যের এক পাতা এড়িয়ে গেলে ‘সাবটাইটেল’ বন্ধ করে দেওয়া হয়। ফলে বিষয়টি নজরে আসে।
সুগা যে এক পাতা বক্তব্য এড়িয়ে গেছেন, সেখানে কী ছিল, তা জানতে পারেনি রয়টার্স।
তবে জাপানি সংবাদমাধ্যম কিয়োদো নিউজের বরাত দিয়ে তারা জানিয়েছে, বাদ পড়া বক্তব্যে বিশ্বের একমাত্র দেশ হিসেবে জাপানের পারমাণবিক বোমা হামলার শিকার হওয়ার কথা উল্লেখ ছিল। এ ছাড়া পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ে তুলতে জাপানের লক্ষ্যের কথাও সেখানে ছিল।
এমন ঘটনার পর আজই সংবাদ সম্মেলনে আসেন সুগা। লিখিত বক্তব্য এড়িয়ে যাওয়ার বিষয়টিকে ভুল হিসেবে বর্ণনা করে ক্ষমা চান তিনি।
করোনা মহামারির মধ্যে জাপানে অলিম্পিক আয়োজনের জন্য আগে থেকেই সমালোচকদের চাপের মুখে আছেন সুগা। আজকের ঘটনা আরও সমালোচনার সুযোগ করে দেয়।

সংবাদ সম্মেলনে সুগা বলেন, জাপানে সাম্প্রতিক সময়ে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির জন্য অলিম্পিক আয়োজন দায়ী—এমনটা মনে করে না তার সরকার।
দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে ১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমা শহরে প্রথম পারমাণবিক বোমা (লিটল বয়) ফেলে যুক্তরাষ্ট্র। এতে প্রাণ হারায় লাখো মানুষ। এই দিনটিকে ‘হিরোশিমা দিবস’ হিসেবে পালন করা হয়।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ