রবিবার | ২৫ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

কেইনের কী যাওয়া হচ্ছে না ?

spot_img
spot_img
spot_img

স্পোর্টস ডেস্ক
হ্যারি কেইন টটেনহাম ছেড়ে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটিতে যোগ দিতে চান, এ আগের খবর। কিন্তু কেইন চাইলেন, আর টটেনহাম রাজি হয়ে গেল, ব্যাপারটা তো এমন নয়! টটেনহাম তাঁদের দলের সবচেয়ে ভালো খেলোয়াড়কে ছাড়বেই বা কেন? তাও অন্যতম লিগ প্রতিদ্বন্দ্বীদের কাছে? টটেনহামের যে কেইনকে বিক্রি করার কোনো ইচ্ছে নেই, সেটা আগেই অনেক বার বোঝা গেছে। এবার আরেকবার স্পষ্ট হলো বিষয়টা।
ইংলিশ সংবাদমাধ্যম সানডে টাইমস জানিয়েছে, টটেনহামে থেকে যেতে পারেন কেইন। কারণ দলের চেয়ারম্যান ড্যানিয়েল লেভি কোনোভাবেই কেইনকে বিক্রি করতে রাজি নন। কেইনের সঙ্গে দলে থাকা না থাকা নিয়ে কোচ নুনো এস্পিরিতো সান্তোরও কথা হয়েছে। সে সংলাপের পর সান্তো জানিয়েছিলেন, ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাঠে নামবেন কেইন। কিন্তু সেটা হয়নি। কেইনকে ছাড়াই সিটিকে হারিয়েছে টটেনহাম। তাতে কেইনের ভবিষ্যৎ নিয়ে কানাঘুষা বরং বেড়েছে আরও।
এমন হাজারো দলবদলের গুঞ্জনে মুখর ইউরোপের ফুটবল। কিলিয়ান এমবাপ্পে কি পিএসজি ছাড়তে পারবেন? কী লেখা আছে গ্যারেথ বেল কিংবা ফিলিপ কুতিনিওদের ভাগ্যে? আর্লিং হরলান্ড কি চেলসিতে যাবেন? সের্হিও আগুয়েরোর উত্তরসূরি হিসেবে হ্যারি কেইন না রবার্ট লেভানডফস্কি—কাকে চান পেপ গার্দিওলা? সের্হিও রামোস যাওয়ার পর কীভাবে দল সাজাচ্ছে রিয়াল মাদ্রিদ? আঁতোয়ান গ্রিজমান কি বার্সেলোনা ছেড়ে আতলেতিকোয় ফিরবেন? অন্যান্য লিগেরই-বা অবস্থা কেমন? ইউরো ও কোপায় আলো ছড়ানো কাদের দিকে নজর দিচ্ছে বড় ক্লাবগুলো?
এমন অনেক প্রশ্নের উত্তর নিশ্চিত হয়ে যাবে কিছুদিনের মধ্যেই। ইউরোপীয় ফুটবলে গ্রীষ্মকালীন দলবদল চলছে। ইউরোপের প্রধান লিগগুলোর দলবদল চলবে ৩১ আগস্ট পর্যন্ত। এ পর্যন্ত কোন কোন খেলোয়াড় দল পরিবর্তন করলেন? কারা এখনো করেননি, কিন্তু করতে পারেন? লম্বা তালিকাটা একনজরে দেখে নেওয়া যাক—
ফরাসি সংবাদমাধ্যম লেকিপ জানিয়েছে, কিলিয়ান এমবাপ্পের জন্য পিএসজির জন্য ১৫ কোটি ইউরোর প্রস্তাব পাঠাচ্ছে রিয়াল মাদ্রিদ। দল থেকে নরওয়েজিয়ান মিডফিল্ডার মার্টিন ওডেগার্ডকে ছেড়ে দিছে রিয়াল, ওডেগার্ডকে বিক্রি বাবদ যা পাবে, সেটার সঙ্গে আরও কিছু যোগ করে ওই টাকা দিয়ে এমবাপ্পেকে দলে আনতে চায় তাঁরা, এমনটাই অনুমান লেকিপের।
আতলেতিকো মাদ্রিদ
ফিওরেন্তিনার সার্বিয়ান স্ট্রাইকার দুসান ভ্লাহোভিচকে দলে চাইছে আতলেতিকো। ৫ কোটি ইউরোর কমে ছাড়তে রাজি নয় ফিওরেন্তিনা। ওদিকে ভ্লাহোভিচের জন্য আগ্রহ দেখাচ্ছে টটেনহামও। শুধু ভ্লাহোভিচই নয়, উলভারহ্যাম্পটনের স্প্যানিশ স্ট্রাইকার রাফা মির ও হার্থা বার্লিনের ব্রাজিলিয়ান স্ট্রাইকার ম্যাতিউস কুনিয়ার প্রতিও আগ্রহ দেখিয়েছে তাঁরা।

সেভিয়া
ভেরডার ব্রেমেন থেকে সুইডিশ লেফটব্যাক লুডভিগ অগাস্টিনসনকে দলে আনছে সেভিয়া। ৫০ লাখ ইউরোর বিনিময়ে এই ডিফেন্ডারকে দলে আনছে তাঁরা।

টটেনহাম হটস্পার
ক্রিস্টিয়ান রোমেরো ছাড়াও দলে আরেকজন সেন্টারব্যাক আনার আগ্রহ দেখিয়েছে টটেনহাম। ভিয়ারিয়ালের স্প্যানিশ সেন্টারব্যাক পাও তোরেসকে পাওয়ার জন্য ৫ কোটি ইউরোর একটা প্রস্তাব পাঠিয়েছিল তাঁরা, কিন্তু তোরেসের টটেনহামে আসার আগ্রহ নেই। ফিওরেন্টিনার সার্বিয়ান সেন্টারব্যাক নিকোলা মিলেঙ্কোভিচকে দলে আনতে পারে তাঁরা। মিলেঙ্কোভিচের প্রতি বহুদিন ধরে আগ্রহ আছে ওয়েস্ট হামেরও। মিলেঙ্কোভিচ ছাড়াও বোলোনিয়ার জাপানি সেন্টারব্যাক তাকেহিরো তোমিয়াসুকে দলে চাইছে লন্ডনের ক্লাবটা। টটেনহাম ছাড়াও লেস্টার সিটি চাইছে এই জাপানি তারকাকে। পর্তুগিজ মিডফিল্ডার সের্হিও অলিভিয়েরাকে পাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে টটেনহাম ও উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স। ওদিকে সল নিগেজ যদি আতলেতিকো ছাড়েন সে ক্ষেত্রে এই মিডফিল্ডারের প্রতি আগ্রহী হতে পারে আতলেতিকোও। এদিকে সাম্পদোরিয়ার ড্যানিশ উইঙ্গার, এই ইউরোতে আলো ছড়ানো মিকেল ডামসগার্ডের জন্যেও চেষ্টা চালিয়ে যাচ্ছে টটেনহাম। এদিকে আবার টটেনহামের প্রতিপক্ষ অ্যাস্টন ভিলা।

জুভেন্টাস
পাওলো দিবালার চুক্তি নবায়ন করতে চাইছে জুভেন্টাস। বর্তমান চুক্তি ২০২২ সালের জুনে শেষ হয়ে যাবে এই আর্জেন্টাইন স্ট্রাইকারের। আগামী চুক্তিতে যেন দিবালা ২০২৬ সাল পর্যন্ত জুভেন্টাসে থাকতে পারেন, সেই চেষ্টা চালিয়ে যাছে ক্লাবটা। কিন্তু বেতন নিয়ে দুই পক্ষ এখনও ঐক্যমত্যে পৌঁছাতে পারেনি।

এসি মিলান
বোর্দোর ফরাসি উইঙ্গার ইয়াসিন আদলিকে এক কোটি ইউরোর বিনিময়ে দলে আনছে এসি মিলান।

ইন্টার মিলান
নাপোলির ইতালিয়ান উইঙ্গার লরেঞ্জো ইনসিনিয়ার চুক্তি শেষ হয়ে যাচ্ছে ২০২২ সালের জুনে। দুর্দান্ত এই উইঙ্গারকে দলে নেওয়ার জন্য চেষ্টা করা শুরু করেছে ইন্টার মিলান। কিন্তু ইনসিনিয়াকে পেতে দেড় কোটি ইউরোর চেয়ে বেশি দিতে রাজি নয় তাঁরা।

এএস রোমা
চার কোটি ইউরোর বিনিময়ে চেলসির ইংলিশ স্ট্রাইকার ট্যামি আব্রাহামকে দলে আনছে এএস রোমা। এদিকে দলের মিডফিল্ডার আমাদু দিয়াওয়ারাকে বিক্রি করার জন্য উঠেপড়ে লেগেছে রোমা। এ পর্যন্ত উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স ও তোরিনো ছাড়া দিয়াওয়ারাকে পাওয়ার জন্য কেউ আগ্রহ দেখায়নি। রোমা দিয়াওয়ারার জন্য দাম ধরে রেখেছে ২ কোটি ইউরো।

পিএসজি
দলে সের্হিও রামোস আসলেও চোটের কারণে পিএসজির হয়ে কবে মাঠে নামতে পারবেন, তাঁর কোনো ঠিক নেই। পিএসজি তাই আরেকজন সেন্টারব্যাক কিনতে চায়। সে কারণে নাপোলির সেনেগালিজ সেন্টারব্যাক কালিদু কুলিবালিকে দলে আনতে পারে তাঁরা। কুলিবালির দাম ৫ কোটি ইউরো ধরে রেখেছে নাপোলি।

অন্যান্য
অলিম্পিক লিওঁর ফরাসি উইঙ্গার ম্যাক্সওয়েল কর্নেতকে পাওয়ার জন্য ১ কোটি ৭০ লাখ ইউরোর প্রস্তাব পাঠিয়েছে ইংলিশ ক্লাব বার্নলি। বার্নলি ছাড়াও এই উইঙ্গারকে পেতে আগ্রহী জার্মানির হার্থা বার্লিন। কর্নেতকে বিক্রি করলে সেই টাকায় লিভারপুল থেকে জের্দান শাকিরিকে পাওয়ার ইচ্ছে লিওঁর। মার্শেইয়ের আর্জেন্টাইন স্ট্রাইকার দারিও বেনেদেত্তোকে দলে চায় স্প্যানিশ ক্লাব রিয়াল বেতিস। চেলসির বেলজিয়ান স্ট্রাইকার মিচি বাতশুয়াই পাড়ি জমাতে পারেন তুরস্কে, গন্তব্য বেসিকতাস। ওয়েস্ট হামের কোচ ডেভিড ময়েস জানিয়েছেন, দশ কোটি পাউন্ডের প্রস্তাব পেলেই কেবলমাত্র ইংলিশ রক্ষণাত্মক মিডফিল্ডার ডেকলান রাইসকে বিক্রি করতে রাজি হবেন তিনি। এদিকে নাপোলি থেকে ফরাসি ক্লাব রেনেঁতে পাড়ি জমাতে পারেন সাবেক চেলসি মিডফিল্ডার তিমুইয়ে বাকায়োকো। যদিও এসি মিলান ও লিওঁর মতো ক্লাবগুলো আগ্রহী তাঁর ব্যাপারে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ