বৃহস্পতিবার | ১৩ জুন ২০২৪
Cambrian

হজ শুরু, যোগ দিয়েছেন ৬০ হাজার মুসলমান

spot_img
spot_img
spot_img

আন্তর্জাতিক ডেস্ক :
করোনাভাইরাস মহামারীর মধ্যে দ্বিতীয় হজ অনুষ্ঠিত হচ্ছে সীমিত পরিসরে। সৌদি আরবের আরাফাতের ময়দানে হজের মূল আনুষ্ঠানিকতায় যোগ দিয়েছেন ৬০ হাজার মুসলমান। সৌদি আরবে অবস্থান করা যেসব মুসলিম করোনাভাইরাসের টিকা নিয়েছেন, তাদের মধ্যে থেকে ৬০ হাজার জনকে এবার হজ করতে পারছেন।

হজের আনুষ্ঠানিকতা মূলত শুরু হয়েছে রোববার; এদিন অংশগ্রহণকারীরা স্বাস্থ্যবিধি মেনে মিনায় অবস্থান করে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেছেন।
এরপর হজের মূল আনুষ্ঠানিকতার জন্য সোমবার ফজরের নামাজ পড়ে প্রায় ছয় কিলোমিটার দূরে বিদায় হজের স্মৃতিজড়িত আরাফাতের ময়দানের উদ্দেশ্যে রওনা হন তারা। সূর্যাস্ত পর্যন্ত তারা সেখানে অবস্থান করে হজের খুতবা শুনবেন এবং জোহর ও আসরের নামাজ পড়বেন।

ইসলামী রীতি অনুযায়ী, জিলহজ মাসের নবম দিনটি আরাফাতের ময়দানে অবস্থান করে ইবাদতে কাটানোই হল হজ।

আরাফাত থেকে মিনায় ফেরার পথে সন্ধ্যায় মুযদালিফায় মাগরিব ও এশার নামাজ পড়বেন মুসলমানরা। সেখানে রাতে থাকার সময় তারা পাথর সংগ্রহ করবেন, যা মিনার জামারায় শয়তানের উদ্দেশ্যে ছোড়া হবে।

মঙ্গলবার সকালে মিনায় ফিরে সেই পাথর তারা প্রতীকী শয়তানকে লক্ষ্য করে ছুঁড়বেন। এরপর কোরবানি দিয়ে ইহরাম ত্যাগ করবেন এবং সবশেষে কাবা শরিফকে বিদায়ী তাওয়াফের মধ্যে দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ