বৃহস্পতিবার | ১৩ জুন ২০২৪
Cambrian

উত্তরাঞ্চলে বন্যার আশঙ্কা

spot_img
spot_img
spot_img

দেশে এবং সীমান্তবর্তী ভারতীয় রাজ্যগুলোতে বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। ফলে উত্তরাঞ্চলের নদ-নদীর পানি দ্রুত বাড়ায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, বর্তমানে বন্যপ্রবণ নদ-নদীর পানির সমতল বাড়ছে। ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতল বাড়ছে। যা রোববার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল রয়েছে।

যা একই সময় পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
এছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল স্থিতিশীল রয়েছে, যা অব্যাহত থাকতে পারে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী- আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় প্রদেশের স্থানসমূহে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে।

এর ফলে এই সময়ে দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার এবং ব্রহ্মপুত্র নদ-নদীসমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।

আবহাওয়াদিব বজলুর রশিদ জানিয়েছেন, উত্তরাঞ্চলে বিশেষ করে বৃহত্তর রংপুর ও ময়মনসিংহে ভারী বর্ষণের আভাস রয়েছে ২২ জুলাই পর্যন্ত।

এদিকে ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, ১৯ জুলাই পর্যন্ত পশ্চিমবঙ্গ, সিকিম, আসাম ও মেঘালয়ে অতিভারী বর্ষণ হতে পারে। পরের দু’দিন পশ্চিমবঙ্গ ও সিকিমে ভারী বর্ষণ হবে।

চলতি বছর নদ-নদীর পানি বেড়ে উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলার নিম্নাঞ্চলে এর আগে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল।

পাউবো জানিয়েছে তাদের পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০৯ পয়েন্টের মধ্যে শনিবার ৫২টিতে পানির সমতল বেড়েছে। কমেছে ৪৯টিতে। সাতটি পয়েন্টে পানির সমতল অপরিবর্তিত আছে। একটিতে এখনো তথ্য সংগ্রহ শুরু হয়নি।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ