শনিবার | ২৭ জুলাই ২০২৪
Cambrian

ঈদ ঘিরে শিথিল হচ্ছে লকডাউন, স্বাস্থ্যবিধি মেনে চলবে গণপরিবহন

spot_img
spot_img
spot_img

কোরবানি ঈদে মানুষের স্বাভাবিক চলাচল, ব্যবসায়ীদের ঈদের কেনাবেচা ও পশুর হাটের বিষয়টি বিবেচনায় নিয়ে লকডাউন শিথিল করার চিন্তা করছে সরকার। তবে এর সময়সীমা সপ্তাহখানেক হতে পারে। এ বিষয়ে শিগগিরই প্রজ্ঞাপন জারী করা হতে পারে বলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আভাস পাওয়া গেছে। শিথিলতার সময়ে স্বাস্থ্যবিধি মেনে এক আসন ফাঁকা রেখে চলবে গণপরিবহন। স্বাস্থ্যবিধি মেনে খোলা রাখা যাবে দোকানপাট।
মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, প্রধানমন্ত্রী কার্যালয় থেকে এ বিষয়ক নথি অনুমোদন হয়ে মন্ত্রিপরিষদ বিভাগে এসেছে। যে কোনো সময় জারি হবে প্রজ্ঞাপন।
এদিকে, চলমান লকডাউন আগামী ১৪ জুলাই রাত ১২টা পর্যন্ত কার্যকর থাকবে। ঈদে ঘরমুখো মানুষের চাপ সামাল দিয়ে যাত্রা নির্বিঘ্ন করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।
আগামী ২১ জুলাই বাংলাদেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। রোববার (১১ জুলাই) দেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে।
রোববার (১১ জুলাই) সন্ধ্যায় অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।
হিজরি জিলহজ মাসের ১০ তারিখ ইসলাম ধর্মাবলম্বীরা ঈদুল আজহা উদযাপন করেন। সভায় ধর্ম প্রতিমন্ত্রী জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র, দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী রোববার বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪২ সনের জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সোমবার (১২ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। ২১ জুলাই দেশে ঈদুল আজহা উদযাপিত হবে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ