বুধবার | ২১ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

ইলিশ-আনারস রেসিপি

spot_img
spot_img
spot_img

লাইফস্টাইল ডেস্ক
ছোট পর্দার জনপ্রিয় মুখদের ভেতর সাফা কবির অন্যতম। তবে অভিনয়ের বাইরেও বন্ধুমহলে সাফা কবিরের ভালো রান্নার জন্য নামডাক আছে। সাফার কাছ থেকেই শুনেছিলাম, তিনি নাকি খুব ভালো ইলিশ–আনারস রান্না করতে পারেন। এ সিজনে দুটিই পাওয়া যাবে। রেসিপিও নাকি সহজ। শোনা যায়, সাফা কবিরের হাতে ইলিশ–আনারস খেয়ে নাকি আঙুল চাটেন বন্ধুরা। আপনাদের জন্য শুনে নিলাম সেই রেসিপি। সাফা কবিরের মতো আপনিও ঘরে ট্রাই করতে পারেন ইলিশ-আনারস।
উপকরণ
চার টুকরা ইলিশ মাছ, একটা আধা পাকা আনারস (মাঝারি কিউব করে কাটা), দুটো পেঁয়জ কুচি, ১–২টি সবুজ এলাচি, ১ চা–চামচের চার ভাগের এক ভাগ আস্ত জিরা, ১ চা–চামচ হলুদগুঁড়া, ১–২ চা–চামচ শুকনা মরিচগুঁড়া, ৩–৪টি কাঁচা মরিচ ফালি করা, ১ চা–চামচ আদাবাটা, ১ টেবিল চামচ পেঁয়াজবাটা, ১ টেবিল চামচ জিরাগুঁড়া, ৪ টেবিল চামচ শর্ষের তেল ও পরিমাণমতো লবণ।
প্রণালি
১. কাটা আনারসগুলো দুই ভাগে ভাগ করুন। একভাগ ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করুন। ছেঁকে আঁশ ফেলে দিয়ে জুস আলাদা করে রাখুন।
২. হলুদগুঁড়া, জিরাগুঁড়া, শুকনা মরিচের গুঁড়া, ১ টেবিল চামচ পেঁয়াজবাটা আর বাটা আদা সামান্য পানিতে গুলিয়ে রাখুন।
৩. মাছ একটু হলুদ–লবণে মাখিয়ে ম্যারিনেট করে রাখুন।
৪. প্যান গরম হতে দিন। হালকা জ্বালে অল্প করে মাছ ভেজে নিন। মাছ যদি একেবারে ফ্রেশ হয়, তাহলে ভাজারও প্রয়োজন নেই।
৫. মাছ ভাজা তেলেই পেঁয়াজকুচি, লবঙ্গ, আস্ত জিরা, তেজপাতা, কাঁচা মরিচ দিন। সেগুলো ভাজা হয়ে গেলে যে গুঁড়া আর বাটা মসলাগুলো পানিতে ভেজানো ছিল, সেগুলো ঢেলে দিন। মিনিটখানেক অপেক্ষা করুন। তাতে মসলা থেকে তেল বেরিয়ে আসবে। তখন জ্বাল কমিয়ে দিন।

৬. এবার আনারসের জুস ঢেলে দিন। এরপর আনারসের কিউবগুলো ছেড়ে দিন। পরিমাণমতো লবণ দিন। ৩ থেকে ৪ মিনিট ধরে রান্না করুন। হাফ কাপ পানি দিন। এরপর আস্তে করে মাছগুলো ছেড়ে দিন। প্রয়োজনে আরেকটু জিরাগুঁড়া আর আদাবাটা দিতে পারেন। এরপর আরও তিন থেকে চার মিনিট ধরে রান্না করুন।

সবকিছু ঠিকঠাক আছে কি না, তা চেখে নামিয়ে নিতে হবে। গরম ভাতের সঙ্গে গরম–গরম পরিবেশন করা যাবে। ডেকোরেশনের জন্য আনারস ব্যবহার করা যেতে পারে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ