বুধবার | ২১ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

ইমামদের ঐক্যের ডাক দিতে তালেবানের আহবান

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
তালেবানের হাতে আফগানিস্তানের নিয়ন্ত্রণ আসার পর দেশটির রাজধানী কাবুলসহ বিভিন্ন শহরে শুরু হয়েছে বিক্ষোভ। এসব বিক্ষোভে ঘটেছে হতাহতের ঘটনাও। এমন পরিস্থিতিতে আজ শুক্রবার জুমার নামাজে ইমামদের ঐক্যের আহ্বান জানাতে বলেছে তালেবান। গতকাল বৃহস্পতিবার সংগঠনটির পক্ষ থেকে এমন নির্দেশনা আসে। খবর রয়টার্সের।
আফগানিস্তানের ১০২তম স্বাধীনতা দিবস ছিল গতকাল বৃহস্পতিবার। গত রোববার তালেবান কাবুল দখলের পর এ দিনে নানা শহরে ছড়িয়ে পড়ে বিক্ষোভ।
আফগানিস্তানের পূর্বাঞ্চলে আসাদাবাদ শহরে বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছেন তালেবান সদস্যরা। এতে সেখানে বেশ কয়েকজন নিহত হয়েছেন বলে জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী। রাজধানী কাবুলেও একটি সমাবেশে তালেবান ফাঁকা গুলি চালিয়েছে বলে জানা গেছে। এর আগের দিন জালালাবাদ শহরে তালেবান যোদ্ধাদের গুলিতে নিহত হয়েছিলেন তিনজন।
এসবের মধ্যে তালেবানের পক্ষ থেকে প্রকাশ করা এক বার্তায় কাবুলসহ সব প্রদেশের ইমামদের নির্দেশনাটি দেওয়া হলো। সেখানে ঐক্যের ডাক দেওয়ার পাশাপাশি ইমামদের জনগণের কাছে ইসলামিক শাসনব্যবস্থার সুবিধাগুলো তুলে ধরতে বলা হয়েছে।
এদিকে তালেবান ক্ষমতা দখলের পর দেশটি ছেড়ে যেতে মরিয়া হয়ে পড়েছেন অনেক আফগান। দেশত্যাগ করতে ইচ্ছুক মানুষের স্রোত দেখা গেছে কাবুল বিমানবন্দরের দিকে। তালেবানের বার্তায় ইমামদের বলা হয়েছে, তারা যেন লোকজনকে আফগানিস্তান ছেড়ে না যাওয়ার বিষয়ে উৎসাহিত করেন এবং দেশের উন্নয়নের জন্য একসঙ্গে কাজ করতে বলেন।
আফগানিস্তানে চলমান বিক্ষোভের বিষয়টি সাড়া ফেলেছে সামাজিক যোগাযোগের মাধ্যমেও। সেখানে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীরা কাবুলের রাস্তায় আফগানিস্তানের পতাকা ওড়াচ্ছেন। তাদের মধ্যে নারীরাও ছিলেন।
এ সময় তাদের ‘আমাদের পতাকা, আমাদের পরিচয়’ বলে স্লোগান দিতে দেখা যায়। অন্য কয়েক জায়গায় বিক্ষোভকারীদের তালেবানের সাদা পতাকা পোড়াতেও দেখা গেছে বলে জানিয়েছে কয়েকটি গণমাধ্যম।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ