শনিবার | ২৭ জুলাই ২০২৪
Cambrian

আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে ১০ প্রকল্প অনুমোদন, বছিলা সেতু ভাঙার চিন্তা

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
আজ বুধবার একনেক বৈঠকে ২ হাজার ৫৭৫ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এর মধ্যে একটি প্রকল্প হলো দেশের দক্ষিণাঞ্চলে আয়রন সেতু নির্মাণ। এ প্রকল্পের আওতায় মোট ২ হাজার ৪৯টি সেতু নির্মাণ করা হবে দক্ষিণাঞ্চলে। প্রকল্পটি অনুমোদন করতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, সেতুগুলো উচ্চতা ঠিক রেখে নির্মাণ করতে হবে।
বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।
তিনি আরও বলেন, ভুল পরিকল্পনার কারণে বুড়িগঙ্গা নদীতে নির্মিত শহীদ বুদ্ধিজীবী সেতুটি ভেঙে ফেলার চিন্তাভাবনা করা হচ্ছে। কারণ, ওই সেতুর নিচ দিয়ে নৌযান চলাচল বাধাগ্রস্ত হচ্ছে।
মন্ত্রী জানান, উচ্চতা ঠিক রেখে সেতু বানাতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, যেকোনো জায়গায় সেতু বানানোর আগে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, সড়ক ও জনপথ (সওজ) বিভাগ ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) সমন্বয় করে কাজ করতে হবে। আজ বুধবার সকালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেছেন বলেও ভাষ্য মন্ত্রীর।
বৈঠকে প্রধানমন্ত্রী সারা দেশে সড়ক নির্মাণের সময় ইউলুপ, ওভারপাস ও আন্ডারপাস নির্মাণ করতে সওজকে নির্দেশ দেন বলেও জানান মন্ত্রী।

বছিলা সেতু ভাঙার চিন্তা
সংবাদ সম্মেলনে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, ভুল পরিকল্পনার কারণে বুড়িগঙ্গা নদীতে নির্মিত শহীদ বুদ্ধিজীবী সেতু (বছিলা সেতু নামে পরিচিত) ভেঙে ফেলার চিন্তাভাবনা করা হচ্ছে। কারণ, ওই সেতুর নিচ দিয়ে নৌযান চলাচল বাধাগ্রস্ত হচ্ছে।
২০০৯ সালে শহীদ বুদ্ধিজীবী সেতুটি উদ্বোধন করা হয়েছিল। মাত্র ১১ বছরের ব্যবধানে সেতুটি ভেঙে নতুন করে নির্মাণের পরিকল্পনা করছে সরকার।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ