শুক্রবার | ১ মার্চ ২০২৪
Cambrian

আরও ২১২ জনের মৃত্যু : নতুন আক্রান্ত ১৪ হাজার

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ২১২ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ২৭ জন কম মারা গেছেন। গতকাল ২৩৯ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ১১৯ ও নারী ৯৩ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ হাজার ৪৬৭ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত ১৩ হাজার ৮৬২ জন।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ। গত ২৮ জুলাই থেকে মৃত্যুর হার একই রয়েছে। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৩ হাজার ৮৬৯ জন, ৬৭ দশমিক ৭৬ শতাংশ এবং নারী ৬ হাজার ৫৯৮ জন, ৩২ দশমিক ২৪ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৫ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৫ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৪৮ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৬৯ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩২ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১১ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ৬ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৬৫ জন, চট্টগ্রাম বিভাগে ৫৩ জন, রাজশাহী বিভাগে ১৩ জন, খুলনা বিভাগে ৩৬ জন, বরিশাল বিভাগে ১১ জন, সিলেট বিভাগে ১৭ জন, রংপুর বিভাগে ৯ জন এবং ময়মনসিংহ বিভাগে ৮ জন রয়েছেন। এদের মধ্যে ১৫৪ জন সরকারি, ৪৮ জন বেসরকারি হাসপাতালে ৯ জন বাসায় মারা গেছেন এবং ১ জনকে মৃতাবস্থায় হাসপাতালে আনা হয়েছে।
গত ২৪ ঘন্টায় ৪৫ হাজার ৪৪ জনের নমুনা পরীক্ষায় ১৩ হাজার ৮৬২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৫২ হাজার ২৮২ জনের নমুনা পরীক্ষায় ১৫ হাজার ৯৮২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩০ দশমিক ৭৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৯ দশমিক ২১ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৫৬ শতাংশ বেশি।
এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৩ হাজার ৬৫৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৯৭ জন। ঢাকায় শনাক্তের হার ২৪ দশমিক ৮৭ শতাংশ। গতকাল এই জেলায় ২০ হাজার ৪৪২ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৪ হাজার ৭১৮ জন। যা ২৩ দশমিক ০৭ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৭ জন। গতকাল ৪২ জন মারা গিয়েছিল।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৭৭ লাখ ৯ হাজার ৯১৪ জনের নমুনা পরীক্ষায় ১২ লাখ ৪০ হাজার ১১৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের ১৬ দশমিক ০৮ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১৩ হাজার ৯৭৫ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১৪ হাজার ৩৩৬ জন। গতকালের চেয়ে আজ ৩৬১ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১০ লাখ ৬৪ হাজার ১৯৫ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৮১ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৫ দশমিক ৬৪ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১৭ শতাংশ বেশি।
করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৮ হাজার ৫৬৮ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৫৫ হাজার ৯৮২ জনের। গতকালের চেয়ে আজ ৭ হাজার ৪১৪ টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪৫ হাজার ৪৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৫২ হাজার ২৮২ জনের। গতকালের চেয়ে আজ ৭ হাজার ২৩৮ টি নমুনা কম পরীক্ষা হয়েছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ