মঙ্গলবার | ২১ মে ২০২৪
Cambrian

আরও ১৭২ জনের মৃত্যু, শনাক্ত ৭হাজার

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
দেশে করোনায় মৃত্যুর সংখ্যা নিম্নমুখী। মঙ্গলবার সকাল ৮ট থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘন্টায় করোনায় ১৭২ জনের মৃত্যু হয়েছে। রোগী সনাক্ত হয়েছে ৭ হাজার ২৪৮ জন।
আজ স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বুধবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৪১ হাজারের বেশি নমুনা পরীক্ষা করে ওই ৭ হাজার ২৪৮ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ে।
এ নিয়ে দেশে মোট ১৪ লাখ ৪০ হাজার ৬৪৪ জন কোভিড রোগী শনাক্ত হল; আর আক্রান্তদের মধ্যে মৃত্যু হল মোট ২৪ হাজার ৭১৯ জনের।
স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী বুধবার নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৭ দশমিক ৬৭ শতাংশ, যা আগের দিন ১৯ দশমিক ১৮ শতাংশ ছিল।
আগের দিন মঙ্গলবার সারা দেশে ৭ হাজার ৫৩৫ জন নতুন রোগী শনাক্ত হয়, মৃত্যু হয় ১৯৮ জনের। সে হিসেবে এক দিনে শনাক্ত রোগী আর মৃত্যুর সংখ্যা কমেছে।
গত এক দিনে শুধু ঢাকা বিভাগেই ৪ হাজার ১৫২ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে যা দিনের মোট আক্রান্তের অর্ধেকের বেশি।
আর এই সময়ে যে ১৭২ জন মারা গেছেন, তাদের ৬৭ জনই ছিলেন ঢাকা বিভাগের। চট্টগ্রাম বিভাগে ৪৭ জনের মৃত্যু হয়েছে।
সরকারি হিসেবে এক দিনে সেরে উঠেছেন ১২ হাজার ১১২ জন। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৩ লাখ ২৭ হাজার ০২৮ জন।
দেশে এখন সক্রিয় রোগীর সংখ্যা ৮৮ হাজার ৮৯৭ জন। অর্থাৎ এই সংখ্যক মানুষ এখন নিশ্চিতভাবে করোনাভাইরাস সংক্রমিত অবস্থায় রয়েছেন। জুলাইয়ে এই সংখ্যা দেড় লাখও ছাড়িয়েছিল।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তারে গত জুন থেকে রোগীর সংখ্যা হু হু করে বেড়ে ১৪ লাখ পেরিয়ে যায় গত ১৩ অগাস্ট। তার আগে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।
প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ১৫ অগাস্ট তা ২৪ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।
বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৪৩ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২০ কোটি ৮৪ লাখের বেশি রোগী।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ