মঙ্গলবার | ২১ মে ২০২৪
Cambrian

আরও দুদিন ভ্যাপসা গরম

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
শ্রাবণের শেষ সময়ে এসে বৃষ্টির প্রবণতা বেড়েছে। থেমে থেমে বৃষ্টিতে কয়েকদিন ধরেই চলছে ভ্যাপসা গরম।
বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় আরও দুয়েকদিন এই ভ্যাপসা আবহাওয়া অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।
বাংলা পঞ্জিকায় শুক্রবার ২৯ শ্রাবণ। এদিন সকালে ৩৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাজধানীতে। সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ফেনীতে দেশের সর্বোচ্চ ৪৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, “এখন দেশজুড়ে মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে অধিকাংশ জায়গায়। মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। দিনভর টানা বৃষ্টি হচ্ছে না, থেমে থেমে বৃষ্টি হয়, আবার রোদও থাকে।
“বাতাসে প্রচুর জলীয় বাষ্প রয়েছে, অনেক এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩২ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। তাই দিনের বেলা ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। আরও দুয়েক দিন এটা থাকবে।”
এ আবহাওয়াবিদ জানান, সাগরে এখন কোনো লঘুচাপ নেই। তবে রোববার-সোমবারের দিকে বৃষ্টির প্রবণতা আরও বাড়তে পারে।
“জুলাইয়ে তুলনামূলকভাবে কম বৃষ্টি হয়েছে। অগাস্টে ভালো বৃষ্টি হচ্ছে। আষাঢ়-শ্রাবণ শেষ, আরও মাসাধিককাল তো বৃষ্টি থাকবে।”
শনিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।
শুক্রবার মোংলায় দেশের সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

উত্তরাঞ্চল ও উত্তর পূর্বাঞ্চলে ভারি বর্ষণের আভাস
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল ও উত্তর পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন উজানে ভারি বর্ষণের আভাস রয়েছে।
পানি উন্নয়ন বোর্ডের ১০৯টি পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে দুটি পয়েন্টে (তিস্তার ডালিয়া ও পদ্মার সুরেরশ্বর) শুক্রবার সকালে পানি বিপৎসীমার উপর দিয়ে বইছিল।
এর ফলে কুড়িগ্রাম, রংপুর, লালমনিরহাট ও নীলফামারীর তিস্তা-ধরলা সংলগ্ন নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।
আগামী ২৪ ঘণ্টায় সিলেট, সুনামগঞ্জের নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিরি সৃষ্টি হতে পারে এবং শরীয়তপুর ও চাঁদপুর জেলার নিম্নাঞ্চলের পরিস্থিতির অবনতি হতে পারে বলে আরিফুজ্জামান জানান।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ