মঙ্গলবার | ২১ মে ২০২৪
Cambrian

আফগান শরনার্থী ঠেকাতে সীমান্তে তুরস্কের দেয়াল

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
আফগানিস্তান থেকে আসা শরণার্থী ঠেকাতে ইরান সংলগ্ন সীমান্তে ২৯৫ কিলোমিটার কংক্রিট দেয়াল নির্মান শুরু করেছে তুরস্ক। যদিও আফগানিস্তানের সঙ্গে তুরস্কের কোনো সরাসরি সীমান্ত নেই; তারপরও ইরানের সঙ্গে লাগোয়া সীমান্তে দেয়াল নির্মাণের কাজ দ্রুত এগিয়ে নিচ্ছে তুরস্ক। ইরানের সঙ্গে আফগানিস্তানের সরাসরি সীমান্ত রয়েছে। খবর বিবিসিসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, এই সীমান্তদেয়াল যখন নির্মাণ শেষ হবে, তখন এর দৈর্ঘ্য হবে ২৯৫ কিলোমিটার। ইরানের সঙ্গে এই সীমান্তে কোথায় কাঁটাতারের বেড়া দিচ্ছে, কোথাও পরিখা খনন করছে তুরস্ক।
এ প্রসঙ্গে হুরিয়েত ডেইলিকে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেন, ‘আমরা আমাদের কাজের গতি বাড়িয়ে দিয়েছি।’ ওই সীমান্তদেয়াল পার হওয়া সম্ভব হবে না বলে মন্তব্য করেছেন তিনি।
হুলুসি আকার বলেন, এই সীমান্তদেয়ালের একটি বড় অংশের কাজ সম্পন্ন হয়েছে। সেখানকার দেড় শ কিলোমিটারে পরিখা খনন করা সম্ভব হয়েছে। এ ছাড়া শরণার্থী ঠেকাতে সেখানে পুলিশের বিশেষ বাহিনী মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।
গত রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। তবে এর আগে থেকেই অনেক আফগান দেশ ছাড়ার চেষ্টা করছে। তবে দেশটি তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর থেকে আফগানদের মধ্যে উদ্বেগ আরও বেড়েছে। ফলে, দেশ ছাড়ার ব্যাপারে আরও উদ্‌গ্রীব হয়ে উঠেছে তারা। গতকাল সোমবার এর প্রমাণও পাওয়া গেছে কাবুলের বিমানবন্দরে। সেখানে উপস্থিত অনেকে হুড়োহুড়ি করে উড়োজাহাজে ওঠার চেষ্টা করতে দেখা গেছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ