বৃহস্পতিবার | ১৩ জুন ২০২৪
Cambrian

আফগান মহিলা ফুটবল : পর্যবেক্ষণ করছে ফিফা

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
তালেবানরা ক্ষমতা দখল করার পর আফগানিস্তান মহিলা ফুটবলের বিষয়ে গভীরভাবে পর্যবেক্ষন করছে উল্লেখ করে ফিফা বলেছে যে ‘পরিস্থিতি উদ্বেগজনক’।
আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ব-ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি জানায়, ‘আফগান পরিস্থিতি বেশ উদ্বেগজনক এবং ফিফা বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষন করছে। আফগানিস্তানের মহিলা ফুটবলসহ বিশ^ব্যাপী ফুটবলকে এগিয়ে নিতে ফিফা বদ্ধপরিকর। সে লক্ষ্যে ২০১৬ সাল থেকে সেখানকার ফুটবলের উন্নয়নে বিনিয়োগ করে চলেছে ফিফা।’
ফিফার বিজ্ঞপ্তিতে আরো বলা হয়,‘ সাম্প্রতিক বছরগুলোতে এমনিেেতই জটিল পরিস্থিতির সুম্মখীন আফগানিস্তানের মহিলা ফুটবল। সেখানে অসদাচরনের বেশ কয়েকটি গুরুতর ঘটনাও ঘটেছে। যা ফিফার নৈতিকতা কমিটির অধীনে তদন্তনাধীন রয়েছে। এটি পরিস্কার যে সেখানকার পরিস্থিতি বেশ দ্রুত পাল্টাচ্ছে।
এমন পরিস্থিতিতে আমরা আফগানিস্তান ফুটবল ফেডারেশনের পাশাপাশি বিভিন্ন পর্যায়ের বেশ কিছু অংশীজনের সঙ্গে যোগাযোগ করেছি। স্থানীয় পর্যায়ের পরিস্থিতির উপর নজর রাখছি।’
মার্কিন যুক্তরাস্ট্রের মদদপুস্ট আফগানিস্তানের রাস্ট্রপতি আশরাফ ঘানি দেশ ছেড়ে পালিয়ে যাবার পর গত রোববার রাজধানী কাবুলের দখল নেয় কট্টরপন্থী সশস্ত্র সংগঠন তালেবান। যে কারণে সেখানকার মহিলাদের মৌলিক অধিকার ফের হুমকিতে পড়ে গেছে।
আফগানিস্তানের মহিলা ফুটবল দলের পরিচালক ও সাবেক অধিনায়ক খালিদা পোপাল বলেছেন, তালেবানদের ফের ক্ষমতা দখলের ফলে সেখানকার মহিলা ফুটবলারদের জীবন চরম হুমকিতে পড়ে গেছে।
তিনি বলেন,‘ আমি তাদেরকে বলেছি, সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সব ধরনের ছবি নামিয়ে ফেলতে এবং নিজেদেরকে আত্মগোপনে রাখতে।
এ সব বলার সময় আমার হৃদয় ভেঙ্গে যাচ্ছিল। কারণ বছর জুড়ে যেখানে আমরা মহিলা ফুটবলের জাগরনের জন্য কাজ করেছি, সেখানে আমি আমার আফগান নারী ফুটবলারদের থেমে যাবার কথা বলছি এবং তাদেরকে আত্মগোপন করার কথা বলছি। কারন তাদের জীবন এখন চরম হুমকিতে।
ইতোমধ্যে তারা পালিয়ে গেছে। অধিকাংশই নিজ গৃহ ছেড়ে আত্মীয় বাড়ীতে আশ্রয় নিয়ে আত্মগোপন করে আছে। কারণ তাদের প্রতিবেশীরা জানে তারা খেলোয়াড় ছিল। তারা খুবই তটস্থ অবস্থায় রয়েছে। তালেবানরা সর্বত্র ছড়িয়ে পড়েছে এবং সর্বত্র আতংক ছড়িয়ে দিয়েছে।’
বর্তমানে ফিফা অধিভুক্ত ১৬৭টি মহিলা ফুটবল দলের মধ্যে আফগান মহিলা ফুটবল দলের অবস্থান ১৫২তম।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ