বুধবার | ২১ ফেব্রুয়ারি ২০২৪
Cambrian

আফগানে সাংবাদিকদের ওপর হামলা বন্ধের দাবি সিপিজের

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
বিশ্বজুড়ে সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা সংগঠন ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)’ বলেছে, আফগানিস্তানে সাংবাদিকদের ওপর তালেবানের হামলা বন্ধ করতে হবে এবং সাংবাদিকদের মুক্তভাবে কাজ করার সুযোগ দিতে হবে।
যুক্তরাষ্ট্রভিত্তিক সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, তাদের কাছে তথ্য রয়েছে, আফগানিস্তানে কাজ করেন- এমন চার সাংবাদিকের বাসায় তল্লাশি চালিয়েছেন তালেবানের সদস্যরা। যে চার সাংবাদিকের বাসায় তল্লাশি চালানো হয়েছে, তাদের মধ্যে তিনজন জার্মানির রাষ্ট্রীয় গণমাধ্যম ডয়েচে ভেলের সাংবাদিক। তালেবানের হাত থেকে বাঁচতে তারা লুকিয়ে রয়েছেন।
এদিকে আফগানিস্তানের নানগাহার প্রদেশের রাজধানী জালালাবাদে বিক্ষোভের সংবাদ সংগ্রহের সময় দুই সাংবাদিকের ওপর হামলা চালিয়েছে তালেবান। সিপিজে বলেছে, এই ঘটনার তদন্ত করছে তারা।
সিপিজের এশিয়াবিষয়ক সমন্বয়ক স্টিভেন বাটলার বলেন, আফগানিস্তানের জনসাধারণের সঠিক তথ্য জানা দরকার। এ জন্য গণমাধ্যমকে মুক্ত ও স্বাধীনভাবে কাজ করতে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। এই প্রতিশ্রুতি রক্ষা করা প্রয়োজন।
তিনি বলেন, আফগানিস্তানে সাংবাদিকদের বাড়িতে বাড়িতে যে তল্লাশি চালানো হচ্ছে, তাদের বিরুদ্ধে যে হামলার ঘটনা ঘটছে, তা বন্ধ করতে হবে। কোনো ধরনের হস্তক্ষেপ ছাড়া মুক্তভাবে সাংবাদিকদের কাজ করতে দিতে হবে।
গত রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর আগে থেকেই দেশটিতে আফগানিস্তানের সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের লড়াই তীব্র হচ্ছিল। তখন থেকেই দেশটির সাংবাদিকসহ সাধারণ মানুষ ঝুঁকির মধ্যে রয়েছে। এরপর কাবুলের নিয়ন্ত্রণে নেওয়ার পর সেই উদ্বেগ আরও বেড়ে যায়। ফলে অনেকেই দেশ ছাড়ার চেষ্টা করছেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ