শনিবার | ২৭ জুলাই ২০২৪
Cambrian

আফগানিস্তান-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ স্থগিত

spot_img
spot_img
spot_img

স্পোর্টস ডেস্ক
টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের তিন ওয়ানডের সিরিজ হওয়ার কথা ছিল। আফগানদের ‘হোম ভেন্যু’ ভারতেই হওয়ার কথা ছিল সে সিরিজ। ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ আঘাত করার পর সেটি সরিয়ে নেওয়া হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। এবার স্থগিতই করা হলো ওয়ানডে সিরিজ। ফলে, এখন আর আইপিএলে খেলতে বাধা থাকছে না অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের। ক্রিকেট অস্ট্রেলিয়া খেলোয়াড়দের অনাপত্তিপত্র দেওয়ার সিদ্ধান্তও নিয়ে ফেলেছে।
বিশ্বকাপের আগে প্রস্তুতি হিসেবে ওয়ানডে সিরিজটি খেলার কথা ছিল অস্ট্রেলিয়া-আফগানিস্তানের। তবে ভারত থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরাতে নিয়ে যাওয়ার পর এ সিরিজ আয়োজন কঠিন হয়ে পড়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) জন্য। রোববার এক বিবৃতিতে এসিবি জানিয়েছে সিরিজ বাতিলের কারণ, ‘আফগানিস্তান ক্রিকেট বোর্ড ও ক্রিকেট অস্ট্রেলিয়া এ সিরিজ স্থগিত করতে সম্মত হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থানান্তরিত হওয়ার পর ভ্রমণ, কোয়ারেন্টিনের সময়সীমা ও ম্যাচ আয়োজনের ভেন্যু নিয়ে জটিলতা তৈরি হয়েছে।’
এখন আইপিএল ও টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে একটি ত্রিদেশীয় সিরিজ আয়োজন করতে চায় আফগানিস্তান ক্রিকেট বোর্ড। যদিও স্থগিত হয়ে যাওয়া আইপিএলের ফাইনাল হওয়ার কথা ১৬ অক্টোবর, আর টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে এর দুই দিন পরই। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমে হবে প্রাথমিক পর্ব বা প্রথম রাউন্ড, যেখানে খেলতে হবে বাংলাদেশকে। দুই গ্রুপে বিভক্ত আটটি দলের মাঝে চারটি দল যোগ দেবে সুপার টুয়েলভে। সেখানে আগে থেকেই আছে আটটি দল। সে আট দলের মাঝে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে আছে আফগানিস্তানও।
মে মাসে জৈব সুরক্ষাবলয়ে করোনাভাইরাস দেখা দেওয়ার পর স্থগিত করা হয়েছিল আইপিএল। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এ টি-টোয়েন্টি লিগের পরের অংশ ১৯ সেপ্টেম্বর শুরু হবে সংযুক্ত আরব আমিরাতে।
আইপিএলের এবারের আসরে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির সঙ্গে চুক্তি আছে ২০ জন অস্ট্রেলিয়ান খেলোয়াড়ের। ভারতে আইপিএল শুরু হওয়ার আগে বা মাঝপথে নিজেদের প্রত্যাহার করে নেওয়া অস্ট্রেলিয়ানরাও খেলতে পারবেন লিগের পরের অংশে। এর আগে ভারতে শুরু হওয়া লিগ স্থগিত হয়ে যাওয়ার পর দেশে ফিরতে ঝামেলার মুখে পড়েছিলেন অস্ট্রেলিয়ানরা। করোনাভাইরাসের কারণে ভারত থেকে প্রবেশে কঠোর নিষেধাজ্ঞা থাকায় বেশ কয়েকজন আইপিএল-ফেরত অস্ট্রেলিয়ান দেশে ঢুকেছিলেন মালদ্বীপ হয়ে।
আইপিএলের সূচির কারণে এর আগে স্থগিত হয়ে গেছে ইংল্যান্ডের বাংলাদেশ সফরও। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশে আসার কথা ছিল ইংল্যান্ডের। সে সফর স্থগিত হয়ে যাওয়ার পর এখন ইংলিশ ক্রিকেটারদেরও অনুমতি দেওয়া হবে আইপিএল খেলতে। আইপিএলের কারণে পাকিস্তান সফরে দুটি টি-টোয়েন্টিতে প্রথম সারির বেশ কয়েকজন ইংল্যান্ড খেলোয়াড় না-ও যেতে পারেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ