শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

২৪ ঘন্টায় করোনা শনাক্ত ৫ হাজার ছাড়ালো

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
করোনা সংক্রমণ বৃদ্ধির ধারাবাহিকতায় দেশে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়ে গেছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল শনিবার সকাল ৮টা থেকে আজ রোববার সকাল ৮টা পর্যন্ত) দেশে করোনা সংক্রমিত আটজনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ৫ হাজার ২২২ জন। আগের দিন রোগী শনাক্ত হয়েছিল ৩ হাজার ৪৪৭ জন। এক দিনের ব্যবধানে নতুন রোগী বেড়েছে ১ হাজার ৭৭৫ জন।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে করোনা সংক্রমণের সর্বশেষ পরিস্থিতি জানানো হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে মোট ২৯ হাজার ৩০৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ১৭ দশমিক ৮২ শতাংশ। আগের দিন এ হার ছিল ১৪ দশমিক ৩৫ শতাংশ।

কয়েক সপ্তাহ ধরে দেশে নতুন করে করোনা রোগী শনাক্ত ও শনাক্তের হার বাড়ছে। করোনার ডেলটা ধরনের দাপটে গত বছরের মাঝামাঝি দেশে করোনায় মৃত্যু, রোগী শনাক্ত ও শনাক্তের হার বেড়েছিল। তবে আগস্টে দেশব্যাপী করোনার গণটিকা দেওয়ার পর সংক্রমণ কমতে থাকে।

গত মাসের প্রথম দিকেও দেশে করোনা শনাক্তের হার ১ শতাংশের ঘরেই ছিল। তবে ডিসেম্বরের দ্বিতীয়ার্ধে এসে সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। গত মাসের শেষ দিকে যেখানে দৈনিক রোগী শনাক্ত ৫০০–এর ঘরে ছিল, সেখানে ধারাবাহিকভাবে বেড়ে এই সংখ্যা ২ হাজার ছাড়িয়ে যায় ১০ জানুয়ারি। তার চার দিনের মাথায় গত শুক্রবার দৈনিক রোগী শনাক্ত ৪ হাজার ছাড়ানোর তথ্য আসে।

করোনার নতুন ধরন অমিক্রন দেশেও ছড়িয়ে পড়েছে। করোনার এই ধরন অতি সংক্রামক। সংক্রমণ নিয়ন্ত্রণে এরই মধ্যে বিধিনিষেধ আরোপ করেছে সরকার। সব ধরনের সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান–সমাবেশ বন্ধসহ ১১ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনা না মানলে পরিস্থিতি ভয়াবহ হবে বলে সতর্ক করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ৮ জনের মধ্যে ৫ জন পুরুষ ও ৩ জন নারী। তাঁদের মধ্যে চারজনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে, চট্টগ্রামে তিনজন এবং সিলেট বিভাগে একজনের মৃত্যু হয়েছে। ছয়জনের মৃত্যু হয়েছে সরকারি হাসপাতালে, দুজনের বেসরকারি হাসপাতালে।

২০২০ সালের মার্চে বাংলাদেশে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। এখন পর্যন্ত রোগী শনাক্ত হয়েছে ১৬ লাখ ১৭ হাজার ৭১১ জন। সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মৃত্যু হয়েছে ২৮ হাজার ১৪৪ জনের। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫২ হাজার ৮৯৩ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় ২৯৩ জন সুস্থ হয়েছেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ