বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

সুদানের প্রধানমন্ত্রীর পদত্যাগ

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
ক্ষমতায় ফেরার কয়েক সপ্তাহের মধ্যেই পদত্যাগ করলেন সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোক। ক্ষমতা দখলকারী সেনাবাহিনীর সঙ্গে বিতর্কিত চুক্তির মাধ্যমে ক্ষমতায় ফিরে ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছিলেন তিনি।

এর আগে ২০২০ সালের অক্টোবরে সেনাবাহিনী ক্ষমতা দখল করে আবদাল্লাহ হামদোককে গৃহবন্দি করে। তবে অভ্যুত্থানের নেতাদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির চুক্তির মাধ্যমে পরের মাসেই আবারও ক্ষমতায় ফেরেন তিনি। যদিও ওই চুক্তির বিরোধিতা করেছিলেন বিক্ষোভকারীরা। তাদের দাবি ছিল, পুরোপুরিভাবে বেসামরিক রাজনৈতিক শাসন।

পদত্যাগ করা প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোক বলেছেন, সুদান বর্তমানে ‘এক বিপজ্জনক টার্নিং পয়েন্টে’ রয়েছে। তিনি বলেন, দেশকে বিপর্যয়ের দিকে এগিয়ে যাওয়া ঠেকাতে সাধ্যমত চেষ্টা করেছেন তিনি। তিনি দাবি করেন, সম্মতিতে পৌঁছাতেই ছিল তার সব চেষ্টা, কিন্তু তা হয়নি।

প্রসঙ্গত, ২০১৯ সালে ব্যাপক বিক্ষোভের মুখে দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশির ক্ষমতাচ্যুত হন। তারপর বেসামরিক ও সামরিক নেতারা দেশটিতে গণতন্ত্র ফেরাতে ক্ষমতা ভাগাভাগির চুক্তি করেন। অক্টোবরের অভ্যুত্থানের নেতা জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান দাবি করেছেন, সুদান এখনো বেসামিরক শাসনে ফিরে যেতে প্রতিশ্রুতিবদ্ধ। ২০২৩ সালের জুলাইতে পরিকল্পনা অনুযায়ী নির্বাচন হবে বলেও জানান তিনি। তবে বিক্ষোভকারীরা বলছেন, তারা সেনাবাহিনীকে বিশ্বাস করেন না।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ