শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

সাংবাদিককে পিটিয়েছে তালেবান

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
আফগানিস্তানের টেলিভিশন চ্যানেল টলোনিউজের এক সাংবাদিক ও ক্যামেরাম্যানকে পিটিয়েছে তালেবান। বুধবার দেশটির রাজধানী কাবুলে পেশাগত দায়িত্বপালনকালে সাংবাদিক জিয়ার ইয়াদ ও তার ক্যামেরাম্যান বায়েস মাজিদি মারধরের শিকার হন। টলোনিউজের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ঘটনার সময় ইয়াদ ও মাজিদি নগরীর শহর-ই-নও এলাকার হাজি ইয়াকুব স্কয়ারে কর্মহীন মানুষের দৃশ্য ধারণ করছিলেন। এ সময় তাদের মারধর করে তালেবান। মারধরের কারণ জানা যায়নি।

কাবুলে বেকার মানুষের সংখ্যাবৃদ্ধি নিয়ে একটি প্রতিবেদন তৈরি করছিলেন ইয়াদ।

তিনি বলেন, “যখন আমরা ফুটেজ নিচ্ছিলাম, তালেবান এসে গোলমাল সৃষ্টি করে। আমাদের মোবাইল ফোন ও ক্যামেরাম্যানের ক্যামেরা নিয়ে নেয়। আমরা আমাদের সাংবাদিক ব্যাজ দেখানোর পর তারা এসে আমাদের চড় মারে ও বন্দুক দিয়ে পেটায়।

“তারা আমরা মোবাইল ও আমাদের কাজের জিনিপত্র তাদের সঙ্গে নিয়ে যায়।”

আফগানিস্তানের উল্লেখযোগ্য সংখ্যক সাংবাদিক গণমাধ্যমের প্রতি সমর্থন দেওয়ার জন্য তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে। দেশটির ৩৩টি প্রদেশ ও রাজধানী কাবুল দখল করার পর থেকে তারা বেশ কয়েকজন সাংবাদিককে মারধর করেছে।

দেশটির পারওয়ান প্রদেশের জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের উপপ্রধান পারভিজ আমিনজাদা বলেছেন, “আফগানিস্তান ও কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে তালেবানের সঙ্গে সাংবাদিকদের বিবাদ সব সাংবাদিকের জন্যই উদ্বেগের বিষয়।”

দেশটির আরেক সাংবাদিক হিজবুল্লাহ রোহানি বলেছেন, “এই ঘটনাটি আফগান সাংবাদিকদের জন্য একটি বড় ধরনের উদ্বেগের বিষয়। এই সমস্যাগুলি সমাধান করার জন্য আমরা ইসলামিক আমিরাতের প্রতি আহ্বান জানাচ্ছি।”

ইতোমধ্যে তালেবানের সাংস্কৃতিক কমিশনের উপপ্রধান আহমাদুল্লাহ ওয়াসিক জানিয়েছেন, তালেবান ইয়াদের সঙ্গে ঘটে যাওয়া ঘটনাটা ‘গুরুত্বের’ সঙ্গে খতিয়ে দেখছে এবং কেন এই ঘটনাটি ঘটেছে কর্মকর্তারা তা নির্ধারণ করবেন।

“শুধু এই ঘটনাটি নয়, সাংবাদিকদের সঙ্গে ঘটা যে কোনো ঘটনাই আমরা এভাবে তদন্ত করে মিমাংসা করবো,” বলেছেন তিনি।

এর আগের প্রতিবেদনগুলোতে তালেবানের হামলায় জিয়ার ইয়াদ মারা গেছেন বলে জানানো হয়েছিল, কিন্তু ওই খবর সত্য নয় বলে পরে টুইট করে জানান ইয়াদ। বন্দুকের মুখে তালেবান তাকে মারধর করেছে বলে টুইটে জানিয়েছিলেন তিনি।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ